কলকাতাMonday, 13 September 2021
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

যাত্রী চাপ নিয়ন্ত্রণ করতে আগামী বুধবার থেকে আরও অতিরিক্ত দশটি মেট্রো চলবে

mtik
September 13, 2021 7:33 pm
Link Copied!

পুবের কলম প্রতিবেদক¬ বর্তমানে করোনা পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক । তৃতীয় ঢেউয়ের আশঙ্কা থাকলেও দ্বিতীয় ঢেউয়ের বাড়বাড়ন্ত কমে  যাওয়ায়  অনেকটা স্বস্তি মিলেছে।  যার ফলে একটু একটু করে স্বাভাবিক হচ্ছে সমস্ত পরিষেবা। গণপরিবহন গুলোতে বাড়ছে যাত্রীসংখ্যা। আর সেই সঙ্গে পাল্লা দিযে মেট্রোয়  যাত্রী সংখ্যাও বাড়ছে। সে কথা মাথায় রেখেই বাড়ানো হচ্ছে মেট্রোর সংখ্যা। আগামী বুধবার থেকে আরও দশটি মেট্রো বাড়ানো হচ্ছে। এর ফলে মেট্রো সংখ্যা বেড়ে দাঁড়াবে ২৫৬ টি । অর্থাৎ আগামী বুধবার থেকে ২৫৬ টি মেট্রো  চলবে।

মেট্রো সংখ্যা বাড়ার ফলে স্বাভাবিকভাবেই সকাল এবং সন্ধেয় অফিস টাইমে ৫ মিনিট পর পর পাওয়া  যাবে মেট্রো পরিষেবা। এতদিন ২৪৬ টি মেট্রো চালানো হচ্ছিল। কিন্তু– তাতে যাত্রীদের ভিড় বাড়ায়  মেট্রো সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। ২৫৬ টি মেট্রোর মধ্যে ১২৮  টি এবং ১২৮ টি ডাউন মেট্রো চলবে। সোম থেকে শুক্রবার পর্যন্ত এই পরিষেবা পাওয়া  যাবে। প্রথম মেট্রো পাওয়া  যাবে সকাল সাড়ে সাতটায়  এবং রাতে মেট্রো পরিষেবা শেষ হবে সাড়ে দশটায় । মধ্যে বত্রিশটি মেট্রো চলবে মহানায়ক  উত্তম কুমার থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত। প্রচুর পরিমাণে যাত্রী এই দুটি স্টেশনের মধ্যে যাতায়াত করেন সেই কথা মাথায়  রেখে এই দুটি স্টেশনের মধ্যে এই সংখ্যক মেট্রো চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।   

মেট্রোর তরফে জানানো হযেüছে– দমদম থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত  সকালে প্রথম মেট্রো পরিষেবা পাওয়া যাবে সাড়ে সাতটার সময়  অন্যদিকে– কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর –দক্ষিণেশ্বর কবি সুভাষ এবং দমদম থেকে কবি সুভাষ সকালে প্রথম মেট্রো পাওয়া যাবে সাড়ে সাতটার সময়।

 দক্ষিনেশ্বর থেকে কবি সুভাষ মেট্রো পাওয়া  যাবে রাত্রি ৯টা ১৮মিনিটে। দমদম থেকে কবি সুভাষ শেষ মেট্রো পাওয়া যাবে রাত্রি  সাড়ে নটায়  এবং কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর এর শেষ মেট্রো পাওয়া  যাবে রাত্রি ন’টায়। যদিও ইস্টওয়েস্ট   মেট্রোর ক্ষেত্রে সময়সূচী কোন  পরিবর্তন করা হয়নি। কোভিড পরিস্থিতি কথা মাথাযü রেখে এখনো   টোকেন ব্যবস্থা চালু করতে চাইছেনা মেট্রো। অর্থাৎ মেট্রো যাতায়াত করার ক্ষেত্রে যে নিয়ম ছিল সেই নিয়মই থাকছে।