কলকাতাFriday, 3 September 2021
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

স্বপ্ন পূরণ হতে চলেছে বেহালাবাসীর, শীঘ্রই শুরু হবে জোকা-মাঝেরহাট মেট্রো

mtik
September 3, 2021 1:07 pm
Link Copied!

পুবের কলম, ওয়েবডেস্কঃ পূরণ হতে চলেছে বেহালাবাসীর দীর্ঘদিনের আশা-প্রত্যাশা। শীঘ্রই শুরু হবে জোকা-মাঝেরহাট মেট্রো চলাচল। রেল বোর্ড ইতিমধ্যেই গ্রীন সিগন্যাল দিয়েছে। আগামী বছরই চালু হতে পারে জোকা থেকে মাঝেরহাট পর্যন্ত মেট্রো পরিষেবা। সম্প্রতি মেট্রো প্রকল্পের কাজের অগ্রগতি খতিয়ে দেখেন মেট্রো রেলের জেনারেল ম্যানেজার মনোজ জোশি। প্রকল্পের কাজ খতিয়ে দেখার পর আগামী বছর জোকা থেকে মাঝেরহাট পর্যন্ত মেট্রো চালানোর ব্যাপারে আশাপ্রকাশ করেন তিনি। জোকা থেকে তারাতলা অবধি বিভিন্ন স্টেশন নির্মাণ থেকে ফ্লোর তৈরির কাজ শেষ। বসানো হয়েছে লিফট। টিকিট কাউন্টারও তৈরি হয়ে গিয়েছে। বিভিন্ন স্টেশনে বসেছে ম্যুরাল। সিগন্যালিং সিস্টেমের জন্যে টেন্ডার ডাকা হয়ে গেছে। সেই কাজও শুরু হয়ে যাবে। ট্র্যাক বসে গিয়েছে। প্রতিদিন ট্রলিতে করে চলছে তার ইন্সপেকশন।

২০০৯ সালে রেল মন্ত্রী থাকাকালীন মমতা বন্দ্যোপাধ্যায় জোকা-বিবাদী বাগ মেট্রো প্রকল্পের শিলান্যাস করেন। করোনা পরিস্থিতিতে কাজ থেমে থাকেনি।

২০১০ সালে জোকা থেকে বিবাদী বাগ মেট্রো প্রকল্পের কাজ শুরু হয়। প্রকল্পের কাজ খুব শ্লথ গতিতে চললেও কোভিড পরিস্থিতিতে কাজ চলেছে।

মেট্রো রেল সূত্রে জানা গিয়েছে চালু হচ্ছে জোকা, ঠাকুরপুকুর, সখের বাজার, বেহালা চৌরাস্তা, বেহালা বাজার, তারাতলা ও মাঝেরহাট স্টেশন পর্যন্ত।  মাঝেরহাটের পরে মোমিনপুর, ভিক্টোরিয়া হয়ে পার্ক স্ট্রিট বা এসপ্ল্যানেড কাজ কিভাবে চলবে তাই নিয়ে এখনও আইনি লড়াই অব্যাহত।

জোকা থেকে বিবাদী বাগ মেট্রো প্রকল্পে মোট ১৪টি স্টেশন রয়েছে। জোকা এলাকাতেই যেমন ডায়মন্ড পার্ক, আইআইএম ও জোকা স্টেশন রয়েছে, তেমনি অন্যদিকে ঠাকুরপুকুর, সখেরবাজার, বেহালা বাজার, বেহালা চৌরাস্তা, তারাতলা, মাঝেরহাট, মোমিমপুর, খিদিরপুর, ভিক্টোরিয়া, পার্ক স্ট্রিট ও এসপ্ল্যানেডের মতো স্টেশনও রয়েছে।