কলকাতাThursday, 26 August 2021
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

আবৃত্তিজগতে ছন্দপতন, প্রয়াত বাচিক শিল্পী গৌরী ঘোষ, শোকজ্ঞাপন মুখ্যমন্ত্রীর

asim kumar
August 26, 2021 12:35 pm
Link Copied!

পুবের কলম, ওয়েবডেস্কঃ প্রয়াত বিশিষ্ট বাচিক শিল্পী গৌরী ঘোষ। সাংস্কৃতিক মহলে শোকের ছায়া। বৃহস্পতিবার সকাল ৮.৫৫ মিনিট নাগাদ জীবনাবসান হয় তাঁর। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮২ বছর। অসুস্থতার কারণে বাইপাসের ধারে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি ছিলেন গৌরীদেবী। বেশ কয়েকদিন ধরে ভেন্টিলেশনে ছিলেন তিনি। দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত কারণ সহ নিউরোলজিক্যাল সমস্যায় ভুগছিলেন তিনি। সেই অসুস্থতা নিয়েই তিনি হাসপাতালে চিকিৎসা চলছিল তার।

এদিকে বাচিক শিল্পীর গৌরী ঘোষের পরিবারের অভিযোগ, তাঁর শরীরে এমন কোনও সংক্রমণ ছিল তা ঠিক সময় ধরা পড়েনি। ধরা পড়লে হয়তো সুস্থ হয়ে উঠতে পারতেন তিনি।

গৌর ঘোষ ও পার্থ ঘোষ আবৃত্তির জগতের অন্যতম জুটি। বাস্তব জীবনে স্বামী স্ত্রী এই বাচিক শিল্পী জুটি। রেডিওতে উপস্থাপক হিসাবেই গৌর ঘোষ ও পার্থ ঘোষের পথ চলা শুরু। দীর্ঘদিন কাজ করেছেন আকাশবাণীতে। তারপর বহু শো এর উপস্থাপনা করেছেন। তাঁদের একাধিক সিডি ও ক্যাসেট ও রয়েছে বাংলা কবিতার। তার মধ্যে ‘এই তো জীবন’ সহ বেশ কয়েকটি জনপ্রিয়।

এই বিশিষ্টি বাচিক শিল্পীর প্রয়াণে শোকজ্ঞাপন করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, ‘বিশিষ্ট বাচিকশিল্পী গৌরী ঘোষের প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। তিনি আজ কলকাতায় প্রয়াত হন। বয়স হয়েছিল ৮৩ বছর। তাঁর অনবদ্য আবৃত্তি শ্রোতাদের হৃদয়ে চিরস্থায়ী হয়ে থাকবে। দীর্ঘদিন আকাশবাণী কলকাতা কেন্দ্রের উপস্থাপিকা-ঘোষিকা হিসাবে কাজ করছেন। পশ্চিমবঙ্গ কবিতা আকাদেমির সদস্য গৌরী ঘোষকে রাজ্য সরকার ২০১৮ সালে ‘কাজী সব্যসাচী সম্মান’ প্রদান করে। আমি গৌরী ঘোষের পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।’