কলকাতাFriday, 25 June 2021
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

বাড়ল সংখ্যা, আগামী ২৮ জুন থেকে চলবে ৬২টি মেট্রো

mtik
June 25, 2021 5:44 pm
Link Copied!

পুবের কলম, ওয়েবডেস্ক:  সাধারণ মানুষকে কিছুটা স্বস্তি দিয়ে রাজ্যে বাড়ছে মেট্রোর সংখ্যা। বাড়ছে স্টাফ স্পেশাল মেট্রোর সংখ্যা। আগামী ২৮ জুন থেকে এই নিয়ম কার্যকর হবে। ৪০টি থেকে এই সংখ্যা বেড়ে দাঁড়াল ৬২। অফিস টাইমে প্রতি ১১ মিনিট থেকে ১২ মিনিট অন্তর চলবে মেট্রো। কিছুটা হলেও ভোগান্তি দূর হবে নিত্যযাত্রীদের।

তবে ১ জুলাই থেকে লোকাল ট্রেন চালু হচ্ছে না, এমনই ইঙ্গিত দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যে করোনা ভাইরাসের সংক্রমণ অনেকটা নিয়ন্ত্রণে এলেও আগামী ১ জুলাই থেকে লোকাল ট্রেন চালানোর অনুমতি যে দিচ্ছে না রাজ্য সরকার– বৃহস্পতিবার তা পরোক্ষে বুঝিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী। নবান্নে ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে লোকাল ট্রেন চালুর প্রশ্নে তিনি বলেন– ‘এখন কোভিড পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে। অনেক কষ্ট করে পরিস্থিতি সামলানো গিয়েছে। এখন ট্রেন চালানো হলে ফের করোনা বাড়বে। দুনিয়ার লোকের করোনা হবে। অন্য জায়গার মতো অবস্থা নয়। এখন তো অনেক জায়গায় ওয়ার্ক ফ্রম হোম হচ্ছে। সবজি বিক্রেতারা গাড়ি করে আসছেন।’ পাশাপাশি লোকাল ট্রেন চালানোর দাবিতে অবরোধ কিংবা অশান্তির পথে পা না বাড়ানোর জন্যও সাধারণ মানুষের কাছে অনুরোধ জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

রাজ্যে করোনার বেলাগাম সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে কড়া বিধিনিষেধ জারির আগেই লোকাল ট্রেন বন্ধ রাখার নির্দেশ দিয়েছিল রাজ্য সরকার। যদিও রেলকর্মী সহ সরকারি জরুরি পরিষেবার সঙ্গে জড়িতদের যাতায়াতের সুবিধার জন্য স্পেশাল ট্রেন চালানো হচ্ছে। করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে আনার পরেই পূর্ব রেলের পক্ষ থেকে লোকাল ট্রেন চালানোর জন্য রাজ্য সরকারের কাছে বিশেষ অনুমতি চাওয়া হয়েছিল। কিন্তু সেই অনুমতি খারিজ করে দেয় রাজ্য সরকার।

কিন্তু গত কয়েকদিন ধরে সোনারপুর সহ বিভিন্ন জায়গায় লোকাল ট্রেন চালানোর দাবিতে বিক্ষোভ দেখান নিত্যযাত্রীরা। এমনকী অবিলম্বে ট্রেন চালুর দাবিতে রেল অবরোধে নামেন মহিলা যাত্রীরা। আর সেই বিক্ষোভ-আবরোধের পরেই ফের লোকাল ট্রেন চালানোর অনুমতি চাওয়া হয় রেলের পক্ষ থেকে। অতিমারী পরিস্তিতি নিয়ন্ত্রণে চলে আসায় আগামী ১ জুলাই থেকে বেশ কিছু ক্ষেত্রে ছাড় দিতে চলেছে রাজ্য সরকার। সেক্ষেত্রে লোকাল ট্রেন চলাচলের ক্ষেত্রেও ছাড়পত্র দেওয়া হবে কি না,  তা নিয়ে গত কয়েকদিন ধরে জল্পনা চলছে।