কলকাতাThursday, 2 February 2023
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

দীঘার সৈকতে আন্তর্জাতিক নৃত্য উৎসব

Puber Kalom
February 2, 2023 2:31 pm
Link Copied!

 

পুবের কলম ওয়েবডেস্ক: ভারতীয় ঐতিহ্য, সংস্কৃতি এবং পর্যটনকে তুলে ধরতে প্রতিবছরের মত এই বছরও নবধারা নিউ দীঘায় আয়োজন করলো তৃতীয় বর্ষের আন্তর্জাতিক দীঘা সৈকত নৃত্য উৎসব

নবধারার উদ্যোগে পূর্বাঞ্চল সংস্কৃতি কেন্দ্র, সংস্কৃতি মন্ত্রক – ভারত সরকার এর সহযোগিতায়, সমীর ডান্স অ্যাকাডেমির বিশেষ সহযোগিতায় এই নৃত্য উৎসব অনুষ্ঠিত হলো নিউ দিঘার গ্যালারি পার্কে ২৮ জানুয়ারি, শনিবার, ২০২৩।

এই নৃত্য উৎসবে অংশগ্রহণ করেছেন ভারতবর্ষের বিভিন্ন প্রান্তের প্রসিদ্ধ নৃত্যশিল্পীরা।উপস্থিত ছিলেন অনিতা মল্লিক (ভরতনাট্যম),সন্দীপ মল্লিক (কত্থক)।

ভারতবর্ষের প্রায় দেড়শ নৃত্যশিল্পীর পরিবেশনায় উপড়ে পড়া পর্যটকদের ভিড়ে নৃত্যের ঝঙ্কারে মাতলো সৈকত সুন্দরী দীঘা। তাপস দেবনাথের তত্ত্বাবধানে বন্দনা কলাকুঞ্জ (কত্থক), রাজীব ভট্টাচার্যের পরিচালনায় সৃজন ছন্দ (ওড়িশি), সৃষ্টি ও শ্রী লক্ষ্মীর (ব্যাঙ্গালোর) যুগল পরিবেশনা (ভরতনাট্যম), বিরাজ রায়ের পরিচালনায় কুচিপুড়ি নৃত্যালয়, প্রকৃতি বাসুর মোহিনীআট্টম, রম্বানি রায়ের তত্ত্বাবধানে প্রয়াস সেন্টার ফর পারফর্মিং আর্টস (কথাকলি), মামনি দত্তের পরিচালনায় বিহু এবং সত্রিয় নৃত্য (আসাম), অঞ্জিকা গ্রুপ ( মনিপুর) , তরুণ প্রধানের পরিচালনায় ষড়ভুজের বাংলার লোকনৃত্য রায়বেঁশে, পরিবেশিত হয়েছে গৌড়ীয় নৃত্য (জেলার ছাত্রছাত্রীদের নিয়ে বনানী চক্রবর্ত্তীর তত্ত্বাবধানে কর্মশালার মাধ্যমে তালিমপ্রাপ্ত), কাজল হাজরার তত্ত্বাবধানে কেরালার মার্শাল আর্ট কালারিপায়াট্টু এবং সমীর পন্ডার পরিচালনায় সমীর ডান্স অ্যাকাডেমির বিশেষ সমকালীন নৃত্যরূপ। অনুষ্ঠানের সঞ্চালনার দায়িত্বে ছিলেন রবীন্দ্র সংগীত শিল্পী ইন্দিরা বন্দ্যোপাধ্যায় ।

অনুষ্ঠানের দিন সকালে পরিবেশ সচেতনতার প্রচারমূলক শোভাযাত্রা অনুষ্ঠিত হলো প্রতি বছরের মতো। সকাল ১০ টা থেকে পূর্বাঞ্চল সাংস্কৃতিক কেন্দ্রের পরিচালনায় অনুষ্ঠিত হয়েছে সৈকতে কবিতা পাঠ। অংশগ্রহণ করেছেন বাংলার বিভিন্ন প্রান্ত থেকে কবিরা।

বিকেলে অনুষ্ঠানের বর্ণাঢ্য উদ্বোধন পর্বে ছিল বিশিষ্ট জনের উজ্জ্বল উপস্থিতি। উপস্থিত ছিলেন পূর্বাঞ্চল সাংস্কৃতিক কেন্দ্রের ডিরেক্টর আশিস গিরি, অভিজিৎ চট্টোপাধ্যায় এবং সাংস্কৃতিক ও সামাজিক জগতের সঙ্গে যুক্ত বিশিষ্ট ব্যক্তিবর্গ।