কলকাতাFriday, 13 August 2021
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

এবার থেকে শেষ মেট্রো পাওয়া যাবে রাত ৯টায়

mtik
August 13, 2021 8:23 pm
Link Copied!

পুবের কলম প্রতিবেদক: করোনা পরিস্থিতির কারণে বিধিনিষেধের মেয়াদ বাড়িয়েছে রাজ্য সরকার। কিন্তু নাইট কারফিউয়ের ক্ষেত্রে ছাড় দিয়েছে। এই কারণে যাত্রীদের জন্য সুখবর দিল মেট্রো। এতদিন শেষ মেট্রো ছাড়া হচ্ছিল রাত ৮ টায়। কিন্তু নাইট কারফিউর ক্ষেত্রে ছাড় দেওয়ায় এবার থেকে ৮’টার পরিবর্তে রাত ৯টায় পাওয়া যাবে শেষ মেট্রো। এর ফলে স্বাভাবিকভাবেই অফিস যাত্রীরা তো বটেই অন্যান্য যাত্রীরাও যাতায়াতের ক্ষেত্রে অনেক সুবিধা পাবেন। আগামী সোমবার থেকে আপ ও ডাউন উভয় লাইনেই শেষ মেট্রো ছাড়বে রাত ৯টায়।

সোমবার থেকেই সন্ধার পর থেকে কম সময়ের ব্যবধানে মেট্রো চালানো হবে।

প্রসঙ্গত, কোভিড পরিস্থিতির কারণে এখনও পূর্ণ সংখ্যায় মেট্রো না চললেও শুক্রবার থেকে ৮টি মেট্রো বাড়ানো হয়েছে। এর আগে ২২০টি মেট্রো চলছিল। কিন্তু মেট্রোর সংখ্যা ৮টি বাড়ার ফলে বর্তমানে ২২৮টি মেট্রো চলছে। ফলে থেকে ৫ মিনিট পর পর মেট্রো পাওয়া যাচ্ছে। এর মধ্যে ১৫০টি মেট্রো চলছে কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বরের মধ্যে। ৭৫টি আপ এবং ৭৫টি ডাউন মেট্রো চলছে এই রুটে। দিনের প্রথম মেট্রো চলছে আগের সময়েই। অর্থাৎ প্রথম মেট্রো কবি সুভাষ– দমদম ও দক্ষিণেশ্বর থেকে পাওয়া যাচ্ছে সকাল সাড়ে সাতটার সময়।

প্রসঙ্গত, সর্বসাধারণের জন্য মেট্রো চলছে প্রতি সোম থেকে শুক্রবার পর্যন্ত। কিন্তু বাস এবং অটো ভাড়া বেড়ে যাওয়ায় এখন অধিকাংশ যাত্রীই মেট্রোয় যাতায়াত করছেন। বিশেষ করে যাদের স্মার্ট কার্ড রয়েছে তারাই মেট্রোয় যাতায়াত করতে পারছেন। এই পরিস্থিতিতে মেট্রোতে ভিড় বাড়ছে যাত্রীদের। অফিস টাইমে মেট্রোয় উপচে পড়া ভিড় দেখা যাচ্ছে। ফলে করোনা সংক্রমণের আশঙ্কা আরও বেড়ে যাচ্ছে। এই অবস্থায় যাত্রীদের করোনা বিধি মেনে চলার জন্য মেট্রোর তরফে অনুরোধ জানানো হচ্ছে।

অন্যদিকে, শনিবার জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীদের জন্য মেট্রো চলছে। শনিবার মেট্রোর সংখ্যা বাড়ানো হয়নি। অর্থাৎ ১০৪টি করে মেট্রো চলছে প্রতি শনিবার। মেট্রোর কর্মী– অগ্নি নির্বাপণ কাজের সঙ্গে যুক্ত কর্মী, সংবাদমাধ্যমের কর্মী, জল সরবরাহের সঙ্গে যুক্ত কর্মী, স্বাস্থ্যকর্মী প্রভৃতি জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীরা শনিবার মেট্রোয় যাতায়াত করতে পারবে। পাশাপাশি ইস্ট-ওয়েস্ট মেট্রোয় যাত্রীর সংখ্যা কম হওয়ায় মেট্রোর সংখ্যা বাড়ানো হয়নি। ফলে একই সময়সূচি থাকছে ইস্ট-ওয়েস্ট মেট্রোয়।