কলকাতাTuesday, 6 September 2022
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

দুর্গাপুজোকে হেরিটেজ স্বীকৃতি, ইউনেস্কোকে ধন্যবাদ জানিয়ে কলকাতার রাজপথে বাজল গ্রুভস ব্যান্ডের গান

asim kumar
September 6, 2022 2:33 pm
Link Copied!

বিপাশা চক্রবর্তী, কলকাতা: বাঙালির দুর্গাপুজো আজ বিশ্বের কাছে সমাদৃত। ইউনেস্কো দুর্গাপুজোকে হেরিটেজ স্বীকৃতি দিয়েছে। ইউনেস্কোর ইনট্যানজিবল কালচারাল হেরিটেজ অব হিউম্যানিটির তালিকাভুক্ত হয়েছে কলকাতার দুর্গাপুজো।

এই স্বীকৃতির নেপথ্যে অন্যতম অধ্যাপিকা তপতী গুহঠাকুরতার অবদান অনস্বীকার্য। ইউনেস্কোর এই স্বীকৃতিকে ধন্যবাদ জানিয়ে পুজোর প্রায় একমাস আগেই ধন্যবাদ মিছিলের মাধ্যমে পুজোর বাতাবরণ তৈরি করে সম্প্রীতির বার্তা দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই বিশেষ অনুষ্ঠানে ইউনেস্কোর কর্মকর্তাদের সংবর্ধনার পাশাপাশি অধ্যাপিকা তপতী গুহঠাকুরতাকেও সম্মান জানিয়েছেন মুখ্যমন্ত্রী।
ধন্যবাদ মিছিলে কলকাতার রাজপথে বেজে উঠেছে ‘ইউনেস্কো শারদীয়ায় দিচ্ছে সম্মান, বিশ্বের কাছে বেড়ে গেল এই বাংলার মান’। এই সংগীত পরিবেশন করে ইউনেস্কোকে ধন্যবাদ জানিয়েছেন আরও এক বঙ্গ তনয়া তিতলি চট্টোপাধ্যায়। গানের সুর ও কথা সুদীপ ঘোষ। এই সংগীত পরিবেশনের মাধ্যমে গ্রুভস ব্যান্ড ধন্যবাদ জানিয়েছে ইউনেস্কোকে।

তিতলি পুবের কলমকে জানালেন, দুর্গাপুজো আজ ইউনেস্কোর স্বীকৃতিতে বিশ্বের ঘরে ঘরে পৌঁছে গেল। একজন বাঙালি হিসেবে গ্রুভস ব্যান্ডের তরফ থেকে আজ আমরা গর্বিত। সেই আনন্দকে সকলের সঙ্গে ভাগ করে নেওয়ার জন্য আমরা একটি গান তৈরি করি। যার নাম দিই ‘ইউনেস্কো’। আমরা এই গানের মধ্যে দিয়ে প্রতিটি মানুষের মনে জায়গা করে নিতে পেরেছি এটাই আমাদের ব্যান্ডের সকলের কাছে অনেক বড় প্রাপ্তি। তার জন্য একদিকে যেমন ইউনেস্কোর প্রতি আমাদের সকলের কৃতজ্ঞতা পাশাপাশি রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও অসংখ্য ধন্যবাদ’।