কলকাতাFriday, 30 July 2021
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

অবিরাম বৃষ্টিতে বিপর্যস্ত কলকাতা, পুরসভার পক্ষ থেকে চালু ৪৫০টি পাম্প, খোলা হয়েছে কন্ট্রোল রুম

mtik
July 30, 2021 12:34 pm
Link Copied!

পুবের কলম, ওয়েবডেস্ক:  লাগাতার অবিরাম বৃষ্টিতে জবুথবু কলকাতা। উত্তর থেকে দক্ষিণ বিস্তীর্ণ এলাকা জলমগ্ন। বড় রাস্তা থেকে ছোট বড় গলি জলের তলায়। একদিকে করোনা বিধিনিষেধ তার ওপর টানা বৃষ্টিতে বিপর্যস্ত তিলোত্তমা। একাধিক রাস্তায় জল হাঁটু থেকে কোমর সমান। সব থেকে সমস্যায় পড়েছে নিত্যযাত্রীরা। অফিস থেকে ফেরার পথে বাস, অটো অমিল। ফলে বাড়ি ফিরতে রীতিমতো নাভিশ্বাস উঠেছে সাধারণ যাত্রীদের। অবস্থা বিবেচনা করে কলকাতা পুরসভার পক্ষ থেকে ৭৪টি পাম্পিং স্টেশনের প্রায় ৪৫০টি পাম্পকে সচল রাখা হয়েছে। একাধিক জায়গায় পাম্প দিয়ে জমা জল বের করার চেষ্টা চালাচ্ছে পুরসভা। সকাল থেকেই পুরসভার কন্ট্রোল রুম চালু করা হয়েছে। শহরবাসী কোথাও সমস্যায় পড়লে সরাসরি কন্ট্রোল রুমে ফোন করে নিজেদের অভিযোগ জানাতে পারবেন। বৃহস্পতিবার রাত ১০টা পর্যন্ত লকগেট খোলা রেখেছিল কলকাতা পুরসভা।

এই মুহূর্তে প্রবল বৃষ্টির জেরে জলের তলায় কলকাতার একাধিক অঞ্চল। তার মধ্যে রয়েছে কলকাতায় ঠনঠনিয়া, কলেজ স্ট্রিট, লালবাজার, মুক্তারামবাবু স্ট্রিট, এমজি রোড, গণেশ চন্দ্র অ্যাভিনিউ,  সেন্ট্রাল অ্যাভিনিউ, মানিকতলা, আমহার্স্ট স্ট্রিট, ট্যাংরা, খিদিরপুর, আলিপুর, যোধপুর পার্ক, সার্দান অ্যাভিনিউ,  ও বেহালার বেশ কিছু অংশে জলমগ্ন হয়ে রয়েছে। এদিকে আজ ও আগামিকাল কলকাতায় বৃষ্টি চলবে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর।

জল নামানো নিয়ে পুরসভার বক্তব্য, ২০০ মিলিমিটার বৃষ্টিপাত হলে জল তাড়াতাড়ি নেমে যেতে পারে। কিন্তু বৃষ্টিপাতের পরিমাণ ২০০ মিলিমিটারের বেশি হলে জল নামাতে ২৪ ঘণ্টা সময় লাগতে পারে।