কলকাতাTuesday, 16 August 2022
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

ঐতিহ্যের ধোঁয়া!৭৫ তম স্বাধীনতা দিবসে বিশ্বের প্রাচীনতম স্টিম ইঞ্জিন চালল ভারত

mtik
August 16, 2022 7:48 pm
Link Copied!

পুবের কলম ওয়েব ডেস্কঃ  ‘বয়স একটি সংখ্যা মাত্র’। এমন একটি বহুল প্রচলিত কথা আছে।তাকে সত্য প্রমাণিত  করল এই ট্রেনটি।বয়স ১৬৭ বছর। পুরানো হলেও এখনও পুরোপুরি সক্ষম। আমরা কথা বলছি বিশ্বের প্রাচীনতম কার্যকরী বাস্প ইঞ্জিন ইআইআর(EIR-21) এর।

 

সোমবার ১৫ অগাস্ট ভারতের ৭৫ তম স্বাধীনতা দিবসের দিনেও এই ট্রেনটি কাজ করেছে। নিজের বগি টেনে নিয়ে গিয়েছে চেন্নায়ের এগমোর থেকে কোদামবাক্কাম স্টেশন পর্যন্ত। চেন্নায়ের ডিআরএম নিজের ট্যুইটার আকাউন্টে এই ট্রেনের একটি ভিডিও শেয়ার করেছেন।এদিনের ট্যুইটে তিনি লেখেন ‘দয়া করে ভিডিওটি দেখুন।বাঁশির সুন্দর শব্দ  আপনাকে বর্তমান সময় থেকে ক্ষণিকের জন্য দূরে সরিয়ে অতীতের স্টিম লোকোমোটিভের সময়ে ফিরিয়ে নিয়ে যাবে’।

 

উল্লেখ্য,স্বাধীনতা দিবসে বিশ্বের প্রাচীনতম স্টিম ইঞ্জিন চালিয়েছিল ভারতীয় রেল।চেন্নাইয়ের এগমোর থেকে কোদাম্বাক্কামের মধ্যে ছুটেছে   ১৬৭ বছরের ‘তরুণ’ ইআইআর-২১ (EIR-21)।

 

এই ইঞ্জিনই ১৮৬৬ সালে হাওড়া এবং দিল্লির মধ্যে প্রথম ট্রেন নিয়ে ছুটেছিল। লম্বা সময় পর্যন্তও অবসর নেওয়ার পর  পেরাম্বুর লোকো ওয়ার্কস পুনরায় ২০১০ সালে ইঞ্জিনটিকে পুনরুজ্জীবিত করেছিল। সেই একই বছরের স্বাধীনতা দিবসের সময় ঐতিহাসিক এই ট্রেনটি চেন্নাই সেন্ট্রাল থেকে অভদি স্টেশন পর্যন্তও চালানও হয়েছিল।

 

তারপর ২০১৯ সালে এই ট্রেনটির সঙ্গে একটি নতুন বগি যোগ করা হয়।এরপর ঐতিহাসিক এই ট্রেনটি ২০১৯ সালের ১৫ অগাস্ট চেন্নায়ের এগমোর থেকে কোডামবাক্কাম রেলওয়ে স্টেশনগুলির মধ্যে একটি কোচ নিয়ে পরিচালিত হয়েছিল।

 

এই ট্রেনের ইঞ্জিনটি ইংল্যান্ডে তৈরি হয়েছিল । ভারতে ব্রিটিশ আমলে ১৮৫৫ সালে এই ট্রেনটি ইংল্যান্ড থেকে ভারতে পাঠানও হয়েছিল।সেইসময় এই  স্টিম ইঞ্জিন ব্যবহার করত ইস্ট ইন্ডিয়া কোম্পানি এবং ইংলিশ অ্যান্ড ব্রিটিশ কোম্পানি।হাওড়া থেকে রানিগঞ্জ ও অন্যান্য জায়গায় ইআইআর-২১ পরিষেবা দিত। ১৮৬৬ সালে যখন হাওড়া এবং দিল্লির মধ্যে প্রথম ট্রেন পরিষেবা শুরু হয়েছিল, তখন সেরা ছিল ইআইআর-২১।তারপর থেকে ১৯০৯ সাল পর্যন্তও দীর্ঘ সময় ধরে এই ট্রেনটি পরিষেবা দিয়ে গেছে। ১৯০৯ সালে পরিষেবা থেকে অবসর নেয় ইআইআর(EIR-২১)। অবসর নেওয়ার পর দীর্ঘ ১০১ বছরেও বেশি সময় ধরে এটিকে বিহারের জামালপুর ওয়ার্কশপে প্রদর্শনী হিসাবে রাখা হয়েছিল।

কীভাবে ‘পুনর্জন্ম’ হল?

রেলের তরফে জানানো হয়েছে, বিহারের ওয়ার্কশপে ১০১ বছর কাটানোর পর ২০১০ সালে পেরাম্বুর লোকো ওয়ার্কে ইআইআর-২১ স্টিম ইঞ্জিনের পুনর্জন্ম হয়। আপাতত ঘণ্টায় সর্বোচ্চ ৪৫ কিলোমিটার বেগে ছুটতে পারে ইআইআর-২১ স্টিম ইঞ্জিন। বাড়তি দুটি এয়ার ব্রেকের পাশাপাশি একটি মেকানিকাল হ্যান্ড ব্রেকও আছে।

 

১৮৫১ সালের ২২ শে ডিসেম্বর প্রথম ভারতীয় রেলের পথ চলার শুরু হয়। তার পনেরো বছরের মাথায় এই ইঞ্জিনটি হাওড়া এবং দিল্লির মধ্যে সংযোগ স্থাপন করেছিল। ৭৫ তম স্বাধীনতা দিবসে সেই ঐতিহ্যের পুনরাবৃত্তি ঘটালো ভারতীয় রেল।