কলকাতাWednesday, 10 August 2022
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

অনলাইন বিক্রেতাদের জন্য দুঃসংবাদ, ফেসবুক লাইভে বন্ধ হচ্ছে পণ্য বিক্রি

mtik
August 10, 2022 8:08 pm
Link Copied!

পুবের কলম ওয়েব ডেস্কঃ আপনি কি অনলাইনে পণ্য বিক্রি করেন? ফেসবুক কি আপনার আয়ের একমাত্র উৎস তাহলে আপনার জন্য রয়েছে দুঃসংবাদ। বিশ্বের অন্যতম বৃহৎ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক লাইভে আর পণ্য বিক্রির সুবিধা থাকছে না।চলতি বছরের ১ লা অক্টোবর থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে বলেই জানিয়েছেন মেটা।


ফেসবুক তাদের ব্লগ পোস্টে এ ঘোষণা দিয়েছে। প্রযুক্তি সাইট এনগেজেট জানিয়েছে, মেটা সম্প্রতি তাদের এ পণ্যের শোকেসিংটা ‘রিল’-এর মাধ্যমে অনুরোধ করেছে। রিল অ্যাড এবং ইনস্টাগ্রাম রিলের মাধ্যমে প্রোডাক্ট ট্যাগিং করতে বলেছে।

এই প্রসঙ্গে মেটা জানিয়েছে,বর্তমান সময়ে কেউ বড় ভিডিও দেখতে চান না।সবাই ইন্সটাগ্রাম রিল বা শর্ট ভিডিও গুলি দেখতে বেশি পছন্দ করে।তাই জন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।রিলসের মাধ্যমে পণ্য বিক্রি, প্রচার ও ট্যাগ দেয়া যাবে।অর্থাৎ ফেসবুক থেকে সরাসরি লাইভ করা না গেলেও ছোট ছোট রিলস এর মাধ্যমে লাইভ করা সহ পণ্য বিক্রি, প্রচার ও ট্যাগ করা যাবে।

উল্লেখ্য, বর্তমান সময়ে দাড়িয়ে আয়ের অন্যতম উৎস হয়ে উঠেছে ফেসবুক।লাইভে এসে নিত্য প্রয়োজনীয় জিনিস থেকে শুরু করে জামাকাপড়, জুতো, রূপচর্চার নানা জিনিস বিক্রি করে থাকে অনেকেই। এখন ফেসবুক খুললেই হরেক পণ্য বিক্রি হতে দেখা যায়। আর ফেসবুক লাইভে এসে পণ্য বিক্রি করেই লক্ষাধিক মানুষ, বিশেষ করে মহিলারা আয়ের নতুন পথ খুঁজে পেয়েছিলেন।


উল্লেখ্য,লাইভ শপিং থেকে বড় আকারের এক অর্থ আয় করত ফেসবুক। কয়েক বছর আগে ফেসবুক লাইভ শপিং ফিচারটি চালু করে।২০১৮ সালে চালু হওয়া এ ফিচারটি অনেকের মধ্যেই সাড়া জাগিয়েছিল।এই ফিচারের মাধ্যমে ক্রেতা ও বিক্রেতারা একে অপরের সঙ্গে খুব সহজেই যোগাযোগ করতে পারতেন। তবে কয়েক দফা  পরীক্ষামূলক ব্যবহারের পরে দু’বছর আগে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেও এ বছর এসে ইতি টানছে মেটার দেয়া এ সুবিধা।