কলকাতাSaturday, 24 July 2021
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

আফগানিস্তানের পাশে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ৩০ কোটি ডলার সাহায্যের ঘোষণা

mtik
July 24, 2021 4:31 pm
Link Copied!

পুবের কলম, ওয়েবডেস্ক:  আফগানিস্তানের জন্য মোট ৩০ কোটি ডলারের জরুরি সাহায্য ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের। জরুরি সাহায্য হিসেবে এই ১০ কোটি ডলার সাহায্যের পাশাপাশি, আফগানিস্তানে পরিষেবা ও বিভিন্ন সামগ্রী খাতে আরও ২০টি ডলারের জরুরি সহায়তার ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট। শুক্রবার স্থানীয় সময়ে হোয়াইট হাউস থেকে এক বিবৃতি দিয়ে এই তথ্য জানানো হয়েছে। এই অর্থ আফগানিস্তানে ক্রমবর্ধমান শরণার্থী সমস্যা মোকাবিলা এবং মার্কিন অনুগত আফগানদের আমেরিকায় বিশেষ ইমিগ্র্যান্ট ভিসায় নিয়ে যেতে ব্যবহার করা হবে। ইতিমধ্যেই আগামী ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে সব সেনা প্রত্যাহার করা হবে বলে ঘোষণা করেছেন জো বাইডেন। শুরু হয়েছে সেই প্রক্রিয়াও।

যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে তার সব সেনা সরিয়ে নেওয়ার চূড়ান্ত প্রক্রিয়া শুরু করার পর থেকে তালিবান সরকারি সেনাদের বিরুদ্ধে অভিযান জোরদার করেছে। সম্প্রতি দেশটির প্রায় ৮৫ শতাংশ এলাকায় নিজেদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হওয়ার দাবি করেছে সংগঠনটি।

আফগানিস্তানের সরকারি সেনাদের হটিয়ে ৯০ শতাংশ সীমান্ত এলাকা নিজেদের নিয়ন্ত্রণে নেওয়ার দাবি করেছে তালিবান। গত বৃহস্পতিবার এ দাবি করেছে তারা। তবে গত শুক্রবার দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এ দাবিকে ‘পুরোপুরি মিথ্যা’ বলে উড়িয়ে দিয়েছে।