কলকাতাWednesday, 4 May 2022
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

আলু খান তো ! জানেন কি তার ইতিহাস , জানতে হলে পড়তে হবে!

Puber Kalom
May 4, 2022 8:31 pm
Link Copied!

পুবের কলম ওয়েবডেস্ক :  আপনি আলু খান তো ? আলু কে না খায় ! আমরা আলু কমবেশি সবাই খায়। এমনকি সুগার রোগীরাও লুকিয়ে লুকিয়ে আলু চেখে দেখতে ভালোবাসেন! এই যে আলুর প্রতি আপনাদের এত ভালোবাসা। কিন্তু একবারও আলুর ইতিহাস সম্বন্ধে জানার চেষ্টা করেছেন? আপনি কি জানেন আলুর ইতিহাস কি? ভারতে আলুর প্রচলন কবে। পৃথিবীর কোন জায়গায় প্রথম আলু চাষ হয়েছিল? কারাই বা শুরু করেছিল এই চাষ । তাহলে জেনে নিন।

আলু শুধু আমাদের দেশে না, সারা বিশ্বে আলুর ব্যবহার হয়। আলু অনেকরই প্রিয় সবজি। আলু ছাড়া অনেকে আবার খেতেই পারে না। তরকারিতে আলুর ভুমিকা অনস্বীকার্য। কিন্তু আপনার হয়ত জানা নেই, আলু ভারতের সবজি নয়, আলু ভারতে এসেছে মাত্র ৫০০ বছর আগে। ভারতে প্রথম আলু চাষ শুরু করেছিলেন পর্তুগিজরা। যদিও তারা আলুকে বতেতো বলতো তা পরে পটেটো অর্থাৎ আলু তে রূপান্তরিত হয়। ভারতের পশ্চিম উপকূলে তারা সপ্তদশ শতকের প্রথম দিকে আলুর চাষ শুরু করে , পরে অষ্টাদশ শতকের শেষের দিকে উত্তর ভারত ও বঙ্গে ব্রিটিশরা আলুর প্রচলন করেন।

আলু ছাড়া রান্না ভাবা যায়না। এমনকি অনেক খাবার আলু ছাড়া তৈরি হয়না। হাতে সময় না থাকলে, শুধু আলু সিদ্ধ করে বা পুড়িয়ে খাওয়া যায়। রাস্তা ঘাটে একটু নজর দিলেই দেখা মিলবে আলু দিয়ে তৈরি হাজার, হাজার জিনিস। ধান ও গমের পর আলু সমগ্র পৃথিবীর চতুর্থ বৃহত্তম ফসল। পৃথিবীর মানুষের প্রধান খাদ্য হিসেবে ভুট্টা, গম আর চালের পরই আলুর অবস্থান। বিশ্বের অনেক দেশেই রুটি বা ভাতের বদলে আলু খাওয়ার প্রচলন আছে।

আলুর অনেক গুণাবলি থাকলেও আলুকে একসময় শয়তানের আপেল বলা হত। কয়েক শতাব্দী আগে আয়ারল্যান্ডের এক জায়গায়, আলুর এক আজানা রোগের জন্য অনেক মানুষ মৃত্যুর মুখে ঢলে পরে। এমনকি আলুর এই অজানা রোগের কারণে আয়ারল্যান্ডের অর্ধেক জনসংখ্যার মৃত্যু হয়।

প্রায় ৮০০০ বছর আগে দক্ষিন আমেরিকার আন্দিজে প্রথম আলুর চাষ শুরু হয়। ভারতে আসার অনেক আগে আলুর প্রচলন শুরু হয়েছিল। ইউরোপ বা রাশিয়াতেও ধীরে ধীরে আলুর প্রচলন শুরু হয়। কিন্তু বর্তমান সময়ে, ভারত, রাশিয়া, ইউক্রেন,চিন আলু উৎপাদনকারী প্রথম দেশ।