কলকাতাTuesday, 19 April 2022
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

এবার চালু হতে চলেছে কলকাতা বিমানবন্দরের প্রধান রানওয়ে

mtik
April 19, 2022 6:52 pm
Link Copied!

পুবের কলম প্রতিবেদক: চলতি সপ্তাহে চালু হল না কলকাতা বিমানবন্দরের প্রধান রানওয়ে। সংস্কারের কাজ শেষ না হওয়ায় পিছিয়ে গেল রানওয়ে চালু হওয়ার কাজ। তবে সব ঠিক থাকলে আগামী ৪ এপ্রিল রানওয়ে চালু হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানা গিয়েছে। কলকাতা বিমানবন্দরের প্রাথমিক রানওয়ের দৈর্ঘ্য ৩৬২৭ মিটার।

জানা গিয়েছে, মে মাস থেকে অন্তর্দেশীয় বিমান চলাচলের গ্রীষ্মকালের সময়সারণি শুরু হচ্ছে। ফলে অতিরিক্ত বিমান সামাল দেওয়ার জন্য কলকাতা বিমানবন্দরের প্রধান রানওয়ে এবং ট্যাক্সিওয়ের সংস্কার শুরু হয়। একইসঙ্গে র‌্যাপিড এক্সিট ট্যাক্সিওয়ে(র‌্যাট)-র সংস্কারও চলছে। বর্তমানে প্রধান রানওয়ে মেরামতির কারণে বন্ধ থাকায়, দৈনিক সংখ্যাটি ৩৭০ থেকে ৩৮০-র আশপাশে বিমান ওঠানামা করে।

সূত্রের খবর, সংস্কারের কাজ শেষ হলে কলকাতায় প্রতিদিন ৪৩০ থেকে ৪৪০টি বিমান ওঠানামা করবে। অর্থাৎ প্রতি ঘণ্টায় গড়ে ৩০ থেকে ৩২টি বিমান ওঠানামা করবে। কলকাতা বিমানবন্দরের এক আধিকারিক জানান, প্রধান রানওয়েতে তিনটি নতুন র‌্যাপিড এক্সিট ট্যাক্সিওয়ে তৈরির কাজ চলছে। সিভিল ওয়ার্ক শেষ হলেও শেষ মুহূর্তের কিছু কাজ বাকি আছে। বর্তমানে কোনও বিমান কলকাতার প্রধান রানওয়ে স্পর্শ করার পর একজন পাইলট ৪০ থেকে ৪৫ সেকেন্ড সময় নেন ট্যাক্সিওয়েতে যাওয়ার জন্য। নতুন তিনটি র‌্যাপিড এক্সিট ট্যাক্সিওয়ে তৈরি হলে সেই সময়টা কমে ৩০ সেকেন্ড হবে। এতে প্রতি ঘণ্টায় অতিরিক্ত বিমান উড়তে বা নামতে পারবে।