কলকাতাTuesday, 19 April 2022
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

নয়া প্রযুক্তির মাধ্যমে আধুনিকীকরণ, কলকাতা বন্দরে এবার রাতেও জাহাজ চলাচল করতে পারবে

mtik
April 19, 2022 4:15 pm
Link Copied!

পুবের কলম, ওয়েবডেস্ক: নয়া প্রযুক্তির মাধ্যমে আধুনিকীকরণ হতে চলেছে কলকাতা বন্দর। এর ফলে এবার রাতে জাহাজ চলাচলে আর কোনও অসুবিধে থাকছে না।

বেলজিয়ামের এক সংস্থার সঙ্গে চেন্নাই আইআইটি যৌথভাবে এক কাজ করার বিষয়ে উদ্যোগী হয়েছে। আগামী ছয় থেকে আট মাসের মধ্যেই চালু হয়ে যাবে এই প্রযুক্তি। ফলে বন্দরে জাহাজ আসা যাওয়ার পরিমাণ বাড়বে। এত দিন সাগরদ্বীপ এবং স্যান্ড হেডে  কোনও জাহাজ সন্ধ্যায় পৌঁছলে পরের দিন সকাল অবধি তাকে অপেক্ষা করতে হত, বন্দরের দিকে আসার জন্যে। এবার সেই সমস্যা অনেক দূর হলেই মনে করা হচ্ছে।

বন্দরের চেয়ারম্যান বিনীত কুমার জানিয়েছেন, বাংলায় শিল্পের প্রসারে বন্দর প্রস্তুত। এতে বন্দরেরও ব্যবসা আরও বাড়বে।

সোমবার এক সাংবাদিক বৈঠক করে বন্দর চেয়ারম্যান বিনীত কুমার জানান, পরিকাঠামোর উন্নতিতে রাজ্যকে সব ধরনের সাহায্য করতে প্রস্তুত বন্দর কর্তৃপক্ষ। শিল্প রফতানি বৃদ্ধি নিয়েও আলোচনা হবে। এছাড়া প্রস্তাবিত তাজপুর বন্দর নিয়েও আশার খবর থাকছে। বেসরকারি সংস্থার হাত ধরে ক্রুজ চলাচল, নদীর পাড় সাজানো সহ একাধিক ক্ষেত্রে আসতে চলেছে বিনিয়োগ।

বন্দর চেয়ারম্যান বিনীত কুমার জানিয়েছেন,  এর ফলে  রাতেও কলকাতা বন্দরে চলে আসতে পারবে জাহাজ। এতে সময় ও খরচ দুই বাঁচবে জাহাজ সংস্থার। আগামী ছয় থেকে আট মাসের মধ্যে এই কাজ সম্পন্ন হয়ে যাবে।

কলকাতা পোর্ট ট্রাস্ট  বা শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায় বন্দর দেশের অন্যতম প্রাচীন নদী বন্দর৷ বর্তমানে কলকাতা ও হলদিয়া বন্দর মিলিয়ে প্রতিদিন গড়ে ৮’টি করে জাহাজ আসে৷ এবার সেই ব্যবস্থায় চালু হল রেডিও  ওভার ইন্টারনেট প্রটোকল।