কলকাতাTuesday, 19 April 2022
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

কালবৈশাখীর সতর্কবার্তা রাজধানীতে, বুধবার থেকে কলকাতায় বৃষ্টির পূর্বাভাস

mtik
April 19, 2022 1:33 pm
Link Copied!

পুবের কলম, ওয়েবডেস্ক: দাবদাহে পুড়ছে কয়েকটি রাজ্য। প্রচণ্ড গরমে হাঁসফাঁস অবস্থা সাধারণ মানুষের। আবহবিদেরা আগেই সতর্ক করেছিলেন, গরমের পরিমাণ ক্রমশ বাড়বে।  আই এমডি জানিয়েছে, রাজধানীতে আগামী দু’দিনের মধ্যে আসছে তাপপ্রবাহ।  ধুলোঝড় ও কালবৈশাখীর আশঙ্কাও থাকছে দিল্লিজুড়ে। মূলত ২০ এবং ২১  এপ্রিল নিয়ে এই সতর্কবার্তা দেওয়া হয়েছে। গোটা দেশজুড়ে একাধিক শহর সহ তার পার্শ্ববর্তী বিস্তীর্ণ এলাকায় পাল্লা দিয়ে বেড়েছে তাপপ্রবাহ। লু’ বইবার সতর্কতা জারি আছে। বৈশাখ শুরু হওয়ার আগে থেকেই তাপপ্রবাহের আশঙ্কা করছিল মৌসম ভবন। হরিয়ানা, রাজস্থান, মহারাষ্ট্র সহ একাধিক রাজ্যে জারি হয়েছিল প্রবল তাপপ্রবাহের সতর্কতা।

দেশের রাজধানীর সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে ঘোরাফেরা করছে।  দুপুরবেলা দিল্লি ও পার্শ্ববর্তী এলাকায় আগামী কয়েক দিনেও ‘লু’এর দাপট চলবে বলে আশঙ্কা করা হচ্ছে। গরমের সঙ্গে সঙ্গেই অস্বস্তি বৃদ্ধি করছে বাতাসে আপেক্ষিক আর্দ্রতা। সেক্ষেত্রে অস্বস্তিকর পরিবেশ বজায় থাকবে বলেই খবর। বাতাসের গুণগত মান ২৪৪ পয়েন্ট মাপা হয়েছে। অর্থাৎ ২০১ থেকে ৩০০  পয়েন্ট বাতাসের গুণগত মান থাকার অর্থ দূষণমাত্রা রয়েছে।

অন্যদিকে বুধবার থেকে শনিবার এর মধ্যে কলকাতায় বৃষ্টির সম্ভাবনা তৈরি হচ্ছে। হতে পারে কালবৈশাখী। বুধবার থেকে বৃষ্টি কিছুটা কমবে উত্তরবঙ্গে।

বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে মুর্শিদাবাদ, নদিয়া, বীরভূম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। আগামী ৪৮ থেকে ৭২ ঘণ্টায় এই বৃষ্টির পরিমাণ বাড়তে পারে দক্ষিণবঙ্গের আরও কিছু জেলায়। বুধবারের পর থেকে দক্ষিণবঙ্গে দিনের তাপমাত্রা কিছুটা কমতে পারে।