কলকাতাWednesday, 13 April 2022
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

জাতি, সমাজের নিঃস্বার্থ সেবার জন্য ‘লতা দীনানাথ মঙ্গেশকর’ পুরস্কার পাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

asim kumar
April 13, 2022 2:53 pm
Link Copied!

পুবের কলম, ওয়েবডেস্ক: জাতি, সমাজের নিঃস্বার্থ সেবার জন্য ‘লতা দীনানাথ মঙ্গেশকর’ পুরস্কার পাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। চলতি মাসের ২৪ এপ্রিল প্রধানমন্ত্রীর হাতে তুলে দেওয়া হবে এই বিশেষ সম্মান।   এই বছরের শুরুতে ৯২ বছর বয়সে প্রয়াত হন সুর সম্রাজ্ঞী লতা মঙ্গেশকর। কিংবন্দন্তি গায়িকা লতাজির স্মৃতির উদ্দেশে শ্রদ্ধা জানিয়ে এই পুরস্কার চালু করা হয়েছে।

সর্বপ্রথম এই পুরস্কারে সম্মানিত হচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কিংবদন্তি গায়িকা লতা মঙ্গেশকরের পিতা পণ্ডিত দীনানাথ মঙ্গেশকরের ৮০ তম মৃত্যু বার্ষিকী ২৪ এপ্রিল। সেই বিশেষ দিনটিকে সামনে রেখে এই মাসের ২৪ এপ্রিল এই পুরস্কার তুলে দেওয়া হবে প্রধানমন্ত্রীর হাতে।  এক বিবৃতিতে মঙ্গেশকর পরিবার এবং মাস্টার দীনানাথ মঙ্গেশকর স্মৃতি প্রতিষ্ঠান চ্যারিটেবল ট্রাস্ট জানিয়েছে, ‘এই পুরস্কারটি প্রতি বছর এমন একজন মানুষের হাতে তুলে দেওয়া হবে যিনি জাতি, জনগণ, সমাজের পথভ্রষ্টদের দিশা দেখিয়েছেন। জাতি ও সমাজের নিঃস্বার্থ সেবার জন্য এবছর এই পুরস্কার তুলে দেওয়া হবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাতে।

মোদি একজন আন্তর্জাতিক রাষ্ট্রনায়ক যিনি ভারতকে বিশ্ব নেতৃত্বের পথ দেখিয়েছেন। ভারতের প্রধানমন্ত্রীর দ্বারা অনুপ্রাণিত হয়ে জাতি এক উন্নয়ন ও অগ্রগতির পথের দিশা পেয়েছে। জাতির একজন সর্বশ্রেষ্ঠ নেতা হিসেবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ইতিহাস মনে রাখবে।’  উল্লেখ্য, সুর সম্রাজ্ঞী লতা মঙ্গেশকরের সঙ্গে সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সম্পর্ক কারুর অজানা নয়। কিংবদন্তি গায়িকাকে ‘লতাদিদি’ বলে সম্বোধন করতেন প্রধানমন্ত্রী। তাঁর মৃত্যুতে পর পর ট্যুইট করে শোকজ্ঞাপন করেন তিনি। সুর সম্রাজ্ঞীর লতা মঙ্গেশকরের মৃত্যুতে তাঁর শেষকৃত্যে উপস্থিত হয়ে অন্তিম শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী।

অন্যদিকে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ভারতরত্ন গায়িকা লতা মঙ্গেশকরের নামে অযোধ্যায় একটি ‘চক’ নামকরণ করার সিদ্ধান্ত নিয়েছেন।২৪ এপ্রিল সুর সম্রাজ্ঞীর পিতা মাস্টার দীনানাথ মঙ্গেশকরের ৮০ তম মৃত্যু বার্ষিকী। তাই এই দিনটিকে সম্মান জানিয়ে এই বিশেষ পুরস্কার দেওয়ার জন্য বেছে নেওয়া হয়েছে। অনুষ্ঠানটি হবে মুম্বইয়ের শানমুখানন্দ প্রেক্ষাগৃহে।