কলকাতাTuesday, 5 April 2022
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

SSC: দুর্নীতি মামলায় দিনভর নাটক, অবশেষে সিবিআই দফতরে গেলেন শান্তিপ্রসাদ সিনহা

mtik
April 5, 2022 7:47 pm
Link Copied!

পুবের কলম প্রতিবেদক:  বেশ কয়েক বছর ধরে নিয়োগ দুর্নীতির অভিযোগে বিদ্ধ স্কুল সার্ভিস কমিশন বা এসএসসি। শুধু তাই নয়, নবম-দশম থেকে শুরু করে গ্রুপ-ডি ও গ্রুপ-সি নিয়েও কলকাতা হাইকোর্টে একাধিক  মামলা রয়েছে। এমনই একটি মামলায় সিবিআই দফতরে হাজিরা দেওয়ার নির্দেশ দেওয়া হয় এসএসসির কর্তা শান্তিপ্রাসাদ সিনহাকে।

তিনি অবশ্য সিঙ্গেল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে ডিভিশন বেঞ্চে যান। কিন্তু সেই মামলা কে শুনবেন তা নিয়ে পরপর দুইদিন হাইকোর্টে চলে নাটক। পরপর বিচারপতিরা এসএসসি মামলা থেকে সরে দাঁড়ান।

মঙ্গলবার হাইকোর্টের নির্দেশে এসএসসি দুর্নীতি মামলায় সিবিআই দফতরে হাজিরা দেন শান্তিপ্রসাদ সিনহা। এ দিন বিকালে তাঁকে ডাকা হলেও বিকাল পাঁচটায় তিনি নিজাম প্যালেসে হাজির হন। ডিভিশন বেঞ্চের নির্দেশে এসএসসি দুর্নীতি মামলার তদন্তে তাঁকে সবরকম সহযোগিতা করতে হবে। একই নির্দেশ অন্য আর এক অভিযুক্ত আলোক কুমার সরকারের ক্ষেত্রেও প্রযোজ্য বলে জানিয়েছে আদালত।

প্রসঙ্গত, মঙ্গলবারই বেলা তিনটার সময় শান্তিপ্রসাদকে সিবিআই দফতরে হাজিরার নির্দেশ দিয়েছিলেন হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। ওই নির্দেশে বলা হয়েছিল, প্রয়োজনে সিবিআই তাঁকে হেফাজতে নিয়েও জিজ্ঞাসাবাদ করতে পারবে। শান্তিপ্রসাদ অবশ্য ওই নির্দেশের বিরুদ্ধে স্থগিতাদেশ চেয়ে এ দিনই বিচারপতি সুব্রত তালুকদার ও বিচারপতি কৃষ্ণা রাও-এর নবগঠিত ডিভিশন বেঞ্চে যান। প্রথমে সেই বেঞ্চ জানায় এখন শুনানি সম্ভব নয়। আবেদনকারীকে বুধবার বেলা ২টায় দৃষ্টি আকর্ষণ করতে হবে। পরে মামলা গ্রহণ করা হয়।

বিচারপতি জানান, একক বেঞ্চের নির্দেশমতো বেলা ৩টায় শান্তিপ্রসাদকে সিবিআই দফতরে হাজির হতে হবে। তবে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদের বিষয়টি থেকে ছাড় দেওয়া হয়। তিনি আদালতের নির্দেশে সিবিআই দফতরে হাজিরা দেন। তবে কী হয়েছে সে সম্পর্কে কিছুই জানা যায়নি। এই খবর লেখা পর্যন্ত সংবাদমাধ্যমে মুখ খোলেননি শান্তিপ্রসাদ সিনহা।