কলকাতাTuesday, 5 April 2022
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

১১ নম্বর ওয়ার্ডে শুরু হল দিনভর জল প্রকল্প

mtik
April 5, 2022 7:31 pm
Link Copied!

পুবের কলম প্রতিবেদক: কলকাতার বস্তিতে শুরু হয়ে গেল দিনভর জল প্রকল্প। ১১ নম্বর ওয়ার্ডের ৯ টি বস্তিতে শুরু হল এই প্রকল্প। এবার থেকে এই বস্তিগুলিতে ২৪ ঘন্টা জল সরবরাহ হবে। কলকাতা পুরসভার ডেপুটি মেয়র তথা ১১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর অতীন ঘোষের সক্রিয়তায় এই কাজ সম্পন্ন হয়। আগামীদিনে এই বস্তির মতো কলকাতার বাকি বস্তিগুলিতেও একই ব্যবস্থা তৈরি করা হবে বলে আশাবাদী তিনি।

শহরের বস্তিগুলিতে ঢেলে সাজাতে বেশ কিছু মডেল বস্তি তৈরি করেছে কলকাতা পুরসভা। তবে সূত্রের খবর, মডেল বস্তিগুলিতেও সপ্তাহে প্রতিদিন ২৪ ঘন্টা জল সরবরাহ শুরু হয়নি। একমাত্র ১১ নম্বর ওয়ার্ডেই সবকটি বস্তির শৌচাগারে দিনভর জল প্রকল্প শুরু হল। জানা গিয়েছে, এই ওয়ার্ডে মোট জনসংখ্যা ৫০ হাজার। তার মধ্যে বস্তি এলাকার জনসংখ্যাই ২৫ হাজার। নতুন এই ব্যবস্থার ফলে বস্তিবাসীর যে অনেকটা সুবিধা হবে তা বলাই বাহুল্য।

এই বস্তিগুলোতে শুধু জল সরবরাহের প্রকল্পের উদ্বোধনী নয়। একটি গভীর নলকূপের ব্যবস্থা করা হয়েছে। যাতে কখনও ওই বস্তিগুলিতে অগ্নিসংযোগের ঘটনা ঘটলে গভীর নলকূপ থেকে হোস পাইপের মাধ্যমে দমকলকর্মীরা আগুন নেভানোর কাজে সেখানকার জল ব্যবহার করতে পারেন।

উল্লেখ্য, ২০১৯ সালে ১১ নম্বর ওয়ার্ডের ছয়টি বস্তিতে দিনভর জল প্রকল্প উদ্বোধন করেছিলেন। এরপর ২০২০ সালে করোনার জেরে বাকি বস্তি গুলিতে চলতে থাকা কাজ বন্ধ হয়ে যায়। ২০২১ সালে পরিস্থিতি কিছুটা উন্নত হলে আরও দুটি বস্তিতে এই জল সরবরাহ শুরু হয়। বাকি ছিল একটি। অবশেষে আচার্য প্রফুল্লচন্দ্র রোড সংলগ্ন মাটির রোড বস্তি এলাকায় ওই জল সরবরাহ কাজের উদ্বোধন করেন অতীন ঘোষ।