কলকাতাThursday, 31 March 2022
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

বিজেপি বিরোধী জোটে অচ্ছুৎ নয় কংগ্রেস: কুণাল

mtik
March 31, 2022 7:20 pm
Link Copied!

পুবের কলম প্রতিবেদক: জোট রাজনীতির কথা উঠলেই কয়েকদিন আগে পর্যন্ত শোনা যেত বিজেপি বিরোধী রাজনীতিতে মমতাই মুখ। তখন কংগ্রেসের কথা উঠলেই অগ্নিশর্মা হতেন কেউ কেউ। উত্তর প্রদেশ নির্বাচন পরবর্তী সময় এই সমীকরণ আবার বদলাতে শুরু করেছে। এখন বিজেপি বিরোধী শক্তি গুলিকে এক ছাতার তলায় ডাক দেওয়া হচ্ছে সেক্ষেত্রে কংগ্রেসের প্রসঙ্গ উঠলেই বলা হচ্ছে বিজেপি বিরোধী জোটের পথে অচ্ছুৎ নয় কেউই। হোক না তা কংগ্রেস।

বৃহস্পতিবার ক্যামাকস্ট্রিটে সাংবাদিক সম্মেলন করে এ কথা জানিয়ে দিলেন রাজ্য তৃণমূল কংগ্রেসের সাধারণ সম্পাদক কুণাল ঘোষ। এদিন প্রশান্ত কিশোর প্রসঙ্গে বলতে গিয়ে তিনি সাফ জানিয়েছেন, জোটের ক্ষেত্রে কংগ্রেসকে অচ্ছুৎ মনে করে না তৃণমূল।

প্রসঙ্গত এদিন গুজরাটে প্রশান্ত কিশোর এবং কংগ্রেসের কাছাকাছি আসা নিয়ে কুণাল ঘোষকে প্রশ্ন করা হয়। তিনি বলেন, প্রশান্ত কিশোর তৃণমূল কংগ্রেসের নির্বাচনী কৌশলী তিনি তৃণমূল কংগ্রেস দলের অংশ নন। আইপ্যাক ভোট পরামর্শ দাতা সংস্থা। তার পরামর্শ যেকোনও কেউ চাইতে পারে। তিনি বলেন, আমাদের দলনেত্রী অবিজেপি ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক প্রগতিশীল বিকল্প জোট গঠনের ডাক দিয়েছেন। সেখানে একবারও তিনি বলেননি এই জোট কংগ্রেস কে বাদ দিয়ে হবে। কংগ্রেস প্রসঙ্গে তৃণমূল মনে করে, কংগ্রেসকে তাদের দায়িত্ব পালন করতে হবে। কংগ্রেসের ব্যর্থতার কারণেই বারবার বিজেপি অ্যাডভানটেজ পাচ্ছে। উনিশে পেয়েছে বিভিন্ন উপনির্বাচনে পাচ্ছে।

কুণাল ঘোষের ভাষায় বিজেপিকে দেশ থেকে হটানোর জন্য কংগ্রেসকে তার অহম বোধ ছাড়তে হবে। বিকল্প গ্রহণযোগ্য জোটের জন্য তৃণমূল নেত্রী যে প্রস্তাব দিয়েছিলেন কংগ্রেস তাতে কর্ণপাত করছে না। তিনি চেয়েছিলেন, একটি কমন মিনিমাম প্রোগ্রাম হবে একটা স্টিয়ারিং কমিটি গঠন করা হবে তার কিছুই করা হয়নি। এরাজ্যেও দেখা গেছে কংগ্রেস শূন্য হয়ে গেছে। নেতৃত্ব দলটাকে শীতঘুমে পাঠিয়ে দিয়েছে। এই অবস্থায় প্রকৃত কংগ্রেস ভাবধারা মূল দল হিসেবে বিকল্প জোটের ভরকেন্দ্র হয়ে ওঠার দায়িত্ব পালন করে যাচ্ছে।