কলকাতাWednesday, 30 March 2022
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

বাড়ছে তাপপ্রবাহ, ৩১ মার্চ থেকে লু’এর সতর্কতা জারি

mtik
March 30, 2022 6:40 pm
Link Copied!

পুবের কলম প্রতিবেদক: দক্ষিণবঙ্গের জন্য এবার তাপপ্রবাহের সতর্কতা জারি করল আবহাওয়া দফতর। আজ ৩১ মার্চ থেকে পশ্চিমের একাধিক জেলায় তাপপ্রবাহ শুরু হবে। গরমের সঙ্গে জলীয়বাষ্প বাড়ায় আর্দ্রতা জনিত অস্বস্তি বাড়বে। যদিও একইসঙ্গে স্বস্তির খবর শুনিয়েছে মৌসম ভবন। দক্ষিণবঙ্গের তিন জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। একইসঙ্গে বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের পাঁচ জেলায়। বুধবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৬ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ছিল ৯৩ শতাংশ।

আবহাওয়া দফতর জানিয়েছে, আজ থেকে তাপপ্রবাহ চলবে পুরুলিয়া বাঁকুড়া পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম ও পশ্চিম বর্ধমানে। আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গজুড়ে তাপমাত্রা বাড়বে। অন্যদিকে উত্তরবঙ্গের লাগোয়া জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়া জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস। এছাড়া দার্জিলিং-কালিম্পং-আলিপুরদুয়ার-কোচবিহার-জলপাইগুড়িতে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। উত্তরবঙ্গের বাকি জেলায় আংশিক মেঘলা আকাশ। বৃষ্টির সম্ভাবনা কম। তাপমাত্রা বাড়বে উত্তরবঙ্গের নীচের দিকের জেলাগুলিতে।

এদিকে উত্তর ও দক্ষিণবঙ্গের পাশাপাশি আগামী ২৪ ঘণ্টায় তাপপ্রবাহের সর্তকতা জারি হয়েছে দিল্লি সহ হরিয়ানা রাজস্থান জম্বুকাশ্মীর ও হিমাচলে। সৌরাস্ট্র কচ্ছ মধ্যপ্রদেশ বিদর্ভ মহারাষ্ট্র ২ এপ্রিল পর্যন্ত তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। ১ এপ্রিল পর্যন্ত তাপপ্রবাহের সতর্কবার্তা ঝাড়খন্ড ও ওড়িশাতেও।

হাওয়া অফিস সূত্রে খবর, দক্ষিণ পশ্চিম বাতাসে ভর করে বঙ্গোপসাগর থেকে জলীয়বাষ্প ঢুকছে। ছত্তিশগড় থেকে তামিলনাড়ু পর্যন্ত একটি অক্ষরেখা রয়েছে। যে অক্ষরেখা তেলেঙ্গানা-অন্ধ্রপ্রদেশ-রায়লসীমার উপর দিয়ে গেছে। বিহার ও পঞ্জাবে দুটি ঘূর্ণাবর্ত রয়েছে। এই সিস্টেমের প্রভাবেই দেশের কিছু অংশে বৃষ্টি বাকি অংশে তাপমাত্রা বাড়বে।

উত্তরপূর্ব ভারতের রাজ্যগুলিতে আগামী কয়েকদিন বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ ও আগামীকাল ভারী বৃষ্টির সর্তকতা আসাম ও মেঘালয়ে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে ৫০ কিমি গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া বইবে। বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে। কেরল, কর্ণাটক, অন্ধ্রপ্রদেশ তেলেঙ্গানা, তামিলনাডু, পন্ডিচেরি, করাইকাল এলাকায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস।