কলকাতাMonday, 28 March 2022
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ

শিক্ষার মানকে উন্নত করতে সমন্বয় চাইঃ আমানুল্লাহ খান

mtik
March 28, 2022 1:53 pm
Link Copied!

 

পুবের কলম প্রতিবেদকঃ নয়াদিল্লির সাইয়েদ হামিদ ফাউন্ডেশন মানসম্পন্ন শিক্ষার অগ্রগতির জন্য দেশের বিভিন্ন স্থানে কনফারেন্স করছে। তারা ২৭ মার্চ কলকাতার উর্দু অ্যাকাডেমি হলে এক কনফারেন্সের আয়োজন করে। সেখানে যোগ দিয়েছিলেন বিশিষ্ট ব্যক্তিরা। কলকাতার আমানত ফাউন্ডেশন এই বিষয়ে সহযোগিতা করেছে। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জনাব আমানুল্লাহ খান, সাবেক আইএএস জনাব এস নুরুল হক, মুহাম্মদ তারিক আজম, শিশু বিকাশ অ্যাকাডেমির প্রধান মুন্সি আবুল কাশেম, পুবের কলম পত্রিকার সম্পাদক ও সাবেক সাংসদ আহমদ হাসান ইমরান, সাবেক আইপিএস অফিসার মেহবুব রহমান, আমানত ফাউন্ডেশনের শাহ আলম প্রমুখ।

এই সভায় বক্তারা কি করে শিক্ষার মানকে আরও যুগোপযোগী ও উন্নত করা যায় তা নিয়ে বিভিন্ন পরামর্শ দেন। ইমরান, জনাব আমানুল্লাহ খান কলকাতাসহ ভারত জুড়ে যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছেন সে সম্পর্কে স্মৃতিচারণা করতে গিয়ে বলেন, আমান সাহেব নিজেই একটি মুভমেন্ট বা আন্দোলনের নাম। তিনি হাজার হাজার ছাত্রছাত্রী ও তরুণদের উদ্বুদ্ধ করেছেন। সংখ্যালঘুদের মধ্যে শিক্ষার প্রসারেও তাঁর অবদান অনস্বীকার্য। ইমরান আরও বলেন, পশ্চিমবাংলায় গত ১০-১২ বছরে শিক্ষা ক্ষেত্রে বিরাট ইতিবাচক পরিবর্তন এসেছে। বাংলাজুড়ে প্রায় ৩০০-র মতো মিশন স্কুল প্রতিষ্ঠিত হয়েছে। এখন প্রায় ৬০০-৭০০ জন মুসলিম ছেলেমেয়ে সরকারি মেডিক্যাল কলেজে সুযোগ পাচ্ছে। কিন্তু বহু এলাকা রয়েগেছে, যেখানে এখনও ব্যাপক কাজ করার প্রয়োজন রয়েছে।

 

মালয়েশিয়ার প্রবাসী তারিক আজম কি করে শিক্ষার মানকে আরও উন্নত করতে হবে সেই সম্বন্ধে বেশকিছু পরামর্শও প্রদান করেন। সাবেক আইএএস নুরুল হক শুধু ছাত্রদের নয়, শিক্ষকদেরও মান উন্নয়নে পরামর্শ দেন। তিনি গাইড বুক ছেড়ে টেক্সট বুক নিয়ে অনুশীলন করার উপর জোর দেন। সভায় আরও বক্তব্য রাখেন শাহ আলম, আমিরুল ইসলাম, শিশু বিকাশ অ্যাকাডেমির প্রধান মুন্সি আবুল কাশেম, সাবেক আইপিএস অফিসার মেহবুব রহমান প্রমুখ।