কলকাতাFriday, 18 March 2022
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

আদিগঙ্গা  সংস্কারের কাজ শুরু করল কলকাতা পুরসভা

mtik
March 18, 2022 10:43 am
Link Copied!

পুবের কলম প্রতিবেদক: ইস্তেহারে দেওয়া প্রতিশ্রুতি রাখতে পুরবোর্ড। বৃহস্পতিবার থেকে শুরু হল টালিনালা বা আদিগঙ্গা সংস্কারের কাজ। টালিনালার পলি উত্তোলনের মধ্যে দিয়ে এদিন এই কাজের উদ্বোধন করেন কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম। প্রথম পর্যায়ের কাজ দই ঘাট থেকে কালীঘাট পর্যন্ত হবে। এই পর্যায়ে ৫ কিলোমিটার জুড়ে পলি উত্তোলন হবে। পরবর্তী পর্যায়ে আরেক দফায় কাজ হবে কুঁদঘাট পর্যন্ত। প্রথম পর্যায়ের কাজ শেষ হতে প্রায় দেড় বছরের সময়সীমা ধরা হয়েছে। রাজ্য সরকারের আর্থিক সহযোগিতায় এই কাজ করবে কলকাতা পুরসভা। প্রথম পর্যায়ের কাজের জন্য আপাতত বরাদ্দ হয়েছে ১০ কোটি টাকা।

 

উল্লেখ্য, চক গড়িয়া থেকে ওয়াটগঞ্জের দইঘাট পর্যন্ত প্রায় সাড়ে ১৫ কিলোমিটার পর্যন্ত বিস্তৃত টালিনালা বা আদিগঙ্গা। তবে সংস্কারের অভাবে এখন তা প্রায় বুজে গিয়েছে। সম্প্রতি আদিগঙ্গা সংস্কারের জন্য সেচ দফতরের সঙ্গে একযোগে কাজ শুরু করেছিল কলকাতা পুরসভা। পুরসভার এক বিভাগীয় আধিকারিক জানান, এই কাজে সেচ দফতরের চরম উদাসীনতা থাকায় নিজেরেই টালিনালা সংস্কারের কাজ শেষ করবে বলে সিদ্ধান্ত নিজেরাই পুর কর্তৃপক্ষ।

এর মাধ্যমে খালের জল সহজে বেরিয়ে যেতে পারবে এবং গঙ্গার জলও বেশি পরিমাণে ঢুকতে পারবে। তার জন্য দইঘাটের মুখে তৈরি হবে মোটর চালিত বাঁধ। এই মেশিনের সাহায্যে গঙ্গার জল টালিনালায় ঢুকতে পারবে। আবার গঙ্গার জলের স্রোত টালিনালায় ঢুকে কালো জল নিয়ে বেরিয়ে আসতে পারবে। এ প্রসঙ্গে নিকাশি বিভাগের এক আধিকারিক জানান, এই অংশটি কলকাতা বন্দর এবং ভারতীয় নৌসেনার অন্তর্গত। তাই এখানে কিছু করতে গেলে তাদের অনুমতি প্রয়োজন।

সমগ্র বিষয়টি নিয়ে কলকাতার মেয়র ফিরহাদ হাকিমের কাছে রিপোর্ট জমা দেওয়া হয়েছে। ইতিমধ্যে ডিপিআর তৈরির নির্দেশ দেওয়া হয়েছে। এতে টালিনালা লাগোয়া ওয়ার্ডগুলিতে বর্ষাকালের জমা জলের দুর্ভোগ অনেকটা কমবে।