কলকাতাFriday, 18 March 2022
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

শবে বরাত উপলক্ষে কবরস্থানে বিশেষ ব্যবস্থা পুরসভার

mtik
March 18, 2022 9:53 am
Link Copied!

পুবের কলম প্রতিবেদক: কালের নিয়মে জীবনাবসান ঘটে মানুষের। তবে তারপরেও থেকে যায় প্রিয়জনদের নিয়ে কিছু চাওয়া। ‘মৃত্যুর পরও যেন ভালো থাকেন ‘, প্রিয়জনেদের কবরের পাশে বসে শবেবরাতের রাতে চলে এই প্রার্থনা। তবে করোনা কালে গত দুবছর দেখা যায়নি এই দৃশ্য। শবেবরাতে কলকাতায় বন্ধ ছিল সমস্ত কবরস্থান। এবার করোনা প্রকোপ কিছুটা কমায় ফের শবেবরাতের রাতে চেনা দৃশ্য ধরা পড়বে শহরের প্রতিটি কবরস্থানে। তার জন্য বৃহস্পতিবার থেকেই প্রতিটি কবরস্থান সাজিয়ে তুলেছে কলকাতা পুরসভা।

এ প্রসঙ্গে কলকাতা পুরসভার আলো বিভাগের মেয়র পারিষদ সন্দীপ রঞ্জন বক্সী জানান, শহরের প্রতি কবরস্থানকে আলো দিয়ে সাজিয়ে দেওয়া হয়েছে। যাতে শবেবরাতের রাতে প্রার্থনা করতে কোনও সমস্যা না হয়। এছাড়া কবরস্থানের আসেপাশের রাস্তাগুলোতেও অতিরিক্ত আলোর ব্যবস্থা করা হয়েছে। যেখানে যেখানে বাল্ব খারাপ ছিল, তা দেখে সরিয়ে দেওয়া হয়েছে। একইসঙ্গে প্রতিটি জায়গায় জলের ব্যবস্থা রাখা হয়েছে প্রতিটি কবরস্থানে।

প্রসঙ্গত, মুসলিম ধর্ম অনুযায়ী মৃতদেহ কবরস্থ করা হয়। শবেবরাতের রাতে পরিবারের সেই মৃত মানুষদের জন্য চলে প্রার্থনা। কবরের পাশে গিয়ে মৃত ব্যক্তির জন্য আল্লাহ বা ঈশ্বরের কাছে প্রার্থনা করেন পরিবারের সদস্যরা। চাওয়া একটাই, মৃত্যুর পরেও যেন ভালো থাকেন তারা। এই প্রথাকে বলা হয় ‘কবর জিয়ারত’।