কলকাতাSaturday, 5 March 2022
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

ছায়ানট-এর উদ্যোগে ‘বিদ্রোহী’ কবিতার শতবর্ষ উদযাপন!

mtik
March 5, 2022 8:28 pm
Link Copied!

পুবের কলম প্রতিবেদক : ­ ঠিক একশো বছর আগে কবি কাজী নজরুল ইসলাম রচনা করেন তাঁর বিখ্যাত ‘বিদ্রোহী’ কবিতা। তাকে স্মরণ করে এবং কবিকে শ্রদ্ধার্ঘ্য নিবেদনের জন্য বিশেষ অনুষ্ঠান করল সাংস্কৃতিক গ্রুপ ‘ছায়ানট। শনিবার দুপুরে গড়িয়াহাট ট্রাম ডিপোয় একটি সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। তারপর ভ্রাম্যমান ট্রামযাত্রার মাধ্যমে দিনভর কবিতা, গান ও নজরুল বিষয়ক কু্ইজের মাধ্যমে চলে কবি-স্মরণ।
এ দিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট প্রাবন্ধিক তথা প্রাক্তন সাংসদ মইনুল হাসান, পুবের কলম-এর সম্পাদক ও প্রাক্তন সাংসদ আহমদ হাসান ইমরান, সংগীতশিল্পী পণ্ডিত মল্লার ঘোষ, বাচিকশিল্পী মল্লিকা ঘোষ, পাকরাশি হারমোনিয়াম-এর কর্ণধার শুভজিৎ পাকরাশি ও ছায়ানটের সোমঋতা মল্লিক ও তার টিম।

এ দিন আহমদ হাসান ইমরান বলেন, নজরুলের ‘বিদ্রোহী’ কবিতা- একটি বহুমাত্রিক কবিতা। নজরুলের ‘বিদ্রোহী’ কবিতা স্বাধীনতাকে প্রেরণা দিয়েছিল। বিদ্রোহী কবিতা অনেককে অনুপ্রাণিত করেছে অত্যাচার ও অসাম্যের বিরুদ্ধে রুখে দাঁড়াতে। আগামীতেও যে অত্যাচারী নব্য-সাম্রাজ্যবাদীরা আসবে। মানুষকে তাদের অধিকার দেবে না, সে ক্ষেত্রে বিদ্রোহী কবিতা মানুষকে অনুপ্রাণিত করবে।

অন্যদিকে মইনুল হাসান বলেন, কবি নজরুল যদি শুধুমাত্র ‘বিদ্রোহী’ কবিতা রচনা করেই আর কিছু না করতেন, তবুও তিনি অমর হতেন। তিনি উল্লেখ করেন মুসলিম ভারত পত্রিকায় প্রথম ছাপার কথা ছিল। তবে তা প্রথম প্রকাশ করেন বিজলি পত্রিকা। সেই সময়ে দাঁড়িয়ে একটি কবিতাকে পরপর তিনবার প্রকাশ করেছে তারা। সেই ঘটনার পাশাপাশি ২৭ হাজার কপি বিক্রি হওয়ার ঘটনাকে ঐতিহাসিক ও বিস্ময়কর বলে উল্লেখ করেন মইনুল হাসান।

ছায়ানটের তরফে সংগীতশিল্পী সোমঋতা মল্লিক বলেন ৩/৪-সি তালতলা লেনের বাড়িতে বসেই কাজী নজরুল ইসলাম সৃষ্টি করেছিলেন তাঁর কালজয়ী কবিতা ‘বিদ্রোহী। ‘বিদ্রোহী’ কবিতাটি রচিত হয় ১৯২১ সালের ডিসেম্বর মাসে। তিনি আরও বলেন, বিদ্রোহী কবিতার শতবর্ষ উৎযাপনের কথা ছিল গত ৬ জানুয়ারি। কিন্তু করোনা সংক্রমণের জন্য তা করা যায়নি। এবার সংক্রমণ কমতেই করা হল ট্রামের মধ্যে ভ্রাম্যমান অনুষ্ঠান।

প্রসঙ্গত নজরুলের বিদ্রোহী কবিতা ১৯২২ সালের ৬ জানুয়ারি ‘বিজলী’ পত্রিকাতে প্রথম ছাপা হয়েছিল। ‘বিদ্রোহী’ কবিতাটি কেবল অসাধারণ জনপ্রিয়তাই পায়নি, একই কবিতা একাধিক পত্র-পত্রিকায় প্রকাশিত হয়েছিল। যে কবিতা সাহিত্য-মহলে ব্যাপক সাড়া জাগিয়েছিল, সেই বিদ্রোহী কবিতা শতবর্ষ পরেও সমানভাবে আজও প্রাসঙ্গিক। তাকেই স্মরণ করল ছায়ানট। ‘চির-উন্নত মম শির’ শীর্ষক ওই অনুষ্ঠানের ট্রাম গড়িয়াহাট ডিপো থেকে ধর্মতলা হয়ে শ্যামবাজার পর্যন্ত পরিক্রমা করে।