কলকাতাFriday, 4 March 2022
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

৩০ সপ্তাহ বন্ধ থাকার পর শ্রীনগরের জামে মসজিদে জুমার নামাজ পড়া হল

mtik
March 4, 2022 8:58 pm
Link Copied!

পুবের কলম ওয়েবডেস্ক  :  ৩০ সপ্তাহ পরে জম্মু ও কাশ্মীরের শ্রীনগর শহরের ঐতিহাসিক জামে মসজিদে বিপুল সংখ্যক মুসল্লি শুক্রবারের জামাতে নামাজ আদায় করেছেন। কোভিড ১৯ এবং ‘আইন-শৃঙ্খলা পরিস্থিতির উন্নতির’ কারণে কর্তৃপক্ষ পুরনো শহর শ্রীনগরের নওহাট্টা এলাকার এই মসজিদে জুমার নামাজের অনুমতি দিয়েছে। মসজিদে ঐতিহ্যবাহী খুতবাটি অবশ্য কাশ্মীরি নেতা মিরওয়াইজ উমর ফারুক দেননি, কারণ তিনি গৃহবন্দী ।

 

জুমার খুতবা দেন ইমাম হাই সৈয়দ আহমদ নকশাবন্দী। শ্রীনগর শহরের সবচেয়ে বড় মসজিদ জামে মসজিদ পুনরায় খোলার সময় ৩,000 মুসল্লিরা জুমার নামাজ পড়েন এবং একে অপরকে শুভেচ্ছা জানান। ৫আগস্ট, ২০১৯এ ধারা ৩৭০ এর অধীনে জম্মু-কাশ্মীরের এর বিশেষ মর্যাদা বাতিল করার পরিপ্রেক্ষিতে, উপত্যকার বৃহত্তম মসজিদটি বন্ধ করে দেওয়া হয়েছিল।

মসজিদটি সংক্ষিপ্তভাবে খোলা হয়েছিল তবে এটি আবার বন্ধ করা হয়েছিল, ‘দৃশ্যত কোভিড ১৯এর বিধিনিষেধের অংশ’ হিসাবে। গত ৩০ সপ্তাহ ধরে, মসজিদটি কখনই জামাতের নামাজের জন্য খোলার অনুমতি দেওয়া হয়নি। ঐতিহাসিক মসজিদটিতে ৪০,০০০ মুসল্লির নামাযের ব্যবস্থা রয়েছে। আরও অনেকে জমায়েতের সময় এর লনে নামায় পড়তে পারেন। কিন্তু আজ, খুব বেশি নামাযী আসেননি।