কলকাতাFriday, 4 March 2022
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

হাইকোর্টের আইনজীবীদের মধ্যে ধুন্ধুমার

mtik
March 4, 2022 7:48 pm
Link Copied!

পুবের কলম প্রতিবেদক­ : কোর্টের বাইরে ঝগড়া-মারামারি করে বিচার চাইতে যান সাধারণ মানুষ। কিন্তু কোর্টের মধ্যেই দেখা গেল আইনজীবীদের বাদানুবাদ। কলকাতা হাইকোর্টের কয়েকজন বিচারপতির আচরণ নিয়ে অভিযোগ ও পালটা অভিযোগকে কেন্দ্র করে ধুন্ধুমার কাণ্ড ঘটে রাজ্য বার অ্যাসোসিয়েশনের বৈঠকে।

সূত্রের খবর, সরকার পক্ষ ও সরকার বিরোধী আইনজীবীদের মধ্যে বচসা ও ধাক্কাধাক্কি হয়। এমনকী মাইক কেড়ে নেওয়ার ঘটনাও ঘটে। বৈঠকের পরে তার রেশ গড়ায় হাইকোর্টের বাইরেও। সেখানেও দুই গোষ্ঠীর মধ্যে ধাক্কাধাক্কি চলে বলেও খবর।জানা গিয়েছে, বার অ্যাসোসিয়েশনের বৈঠকে আইনজীবীদের একাংশ কতিপয় বিচারপতির ভূমিকা নিয়ে প্রশ্ন তুলতেই গোলমালের সূত্রপাত হয়। যা নিয়ে প্রতিবাদ করেন আইনজীবীদের অন্য একটি অংশ। দু’পক্ষের মধ্যে ঝামেলা শুরু হয়ে যায়।

 

বার অ্যাসোসিয়েশনের সভাপতি অরুনাভ ঘোষের অভিযোগ মুখ্যমন্ত্রীর নির্দেশে কয়েকজন তৃণমূল সমর্থক আইনজীবী বিচারপতিদের একাংশের বিরুদ্ধে নানা কথাবার্তা বলেন। বিচারপতিরা সরকার বিরোধী কোনও নির্দেশ দিলেই প্রতিবাদ হচ্ছে। তিনি জানান এদিন শুক্রবার অ্যাসোসিয়েশনের বৈঠকে মাইক পর্যন্ত কেড়ে নেওয়া হয়। কাউকে কথা বলতে দেওয়া হয়নি। কিছু আইনজীবী প্রস্তাব আনার চেষ্টা করেছিলেন কয়েকজন বিচারপতির বিরুদ্ধে। সেটাও রুখে দেওয়া হয়েছে।

অন্যদিকে বার অ্যাসোসিয়েশনের সম্পাদক বিশ্বব্রত মল্লিকের দাবি, কোনও বিচারপতির বিরুদ্ধে তাঁদের ক্ষোভ নেই। সিপিএম কংগ্রেস এবং বিজেপি সমর্থিত আইনজীবীরা বৃহস্পতিবার থেকে বিচারপতিদের বয়কটের চেষ্টা চলছে বলে গুজব ছড়াচ্ছেন। তিনি আরও জানান, বার ও বেঞ্চের মধ্যে সমন্বয় সাধনের মধ্যে এ দিন বৈঠক ডাকা হয়েছিল। সেই বৈঠকে গোলমাল করার চেষ্টা চলে। দুই পক্ষের মধ্যে দুই রকম অভিযোগ করা হয়েছে।