কলকাতাFriday, 4 March 2022
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

করোনার দাপট কমতেই টেস্ট নিয়ে কড়াকড়ি কমাল নবান্ন

mtik
March 4, 2022 7:11 pm
Link Copied!

পুবের কলম প্রতিবেদকঃ করোনার ঝড় সামলে ক্রমেই সুস্থ হচ্ছে রাজ্য। গত বুধবার রাজ্যের প্রথম দিন যেখানে তৃতীয় ঢেউয়ের পর একজনের মৃত্যু হয়নি। আর এরপরই রাজ্য স্বাস্থ্য দফতরের তরফে করোনা বিধির কিছু গুরুত্বপূর্ণ পরিবর্তন আনা হল। রাজ্য সরকারের পরিবর্তিত নির্দেশিকায় বলা হয়েছে এখন থেকে হাসপাতালে ভর্তি হওয়ার সময় আর করোনা পরীক্ষা বাধ্যতামূলক নয়। তবে হাসপাতালে ভর্তির সময় কোনও রোগীর যদি করোনা উপসর্গ থাকে, তা হলে অবশ্যই তার করোনা পরীক্ষা করাতে হবে। একইভাবে সমস্ত রকম অস্ত্রোপচারের ক্ষেত্রেও আর বাধ্যতামূলক নয় করোনা পরীক্ষা।

তবে নাক-কান-গলার অস্ত্রোপচারের ক্ষেত্রে করোনা পরীক্ষা বাধ্যতামূলক থাকছে এখনও। একইসঙ্গে যে সমস্ত অস্ত্রোপচারের ক্ষেত্রে অনেক বেশি সময় লাগতে পারে সেক্ষেত্রে চিকিৎসক চাইলে করোনা পরীক্ষা করেই অস্ত্রোপচার করাতে পারেন। আসলে করোনার তিনটে ঢেউয়ে যেভাবে রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থার উপর চাপ পড়েছে তার জন্য দীর্ঘ সর্তকতা অবলম্বন করেছে রাজ্য স্বাস্থ্য দফতর। কিন্তু শহর যখন ধীরে ধীরে সুস্থ এবং স্বাভাবিক রাখার পথে এগোচ্ছে, তখন বাড়তি বিধি-নিষেধ এবং খরচ বহন করতে চাইছে না রাজ্য। এই অবস্থাতে বিধিনিষেধে বদল এনে সরকারের উপর থেকে চাপ কিছুটা শিথিল করতে চাইছে।

প্রসঙ্গত, নয়া নির্দেশিকায় বলা হয়েছে যাদের কোমর্বিডিটি রয়েছে এমন মানুষদের এখনও সতর্ক থাকার প্রয়োজন রয়েছে। তাদের নিয়মিতভাবে মাস্ক পরতে হবে। মেনে চলতে হবে অন্যান্য সর্তকতাও। যেহেতু তাদের জন্য করোনা এখনও জীবনের ঝুঁকি বয়ে নিয়ে আসছে তাই করোনা আক্রান্ত হলেই আইসোলেশন এবং চিকিৎসকের অনুমতিতে চলা দরকার।

পশ্চিমবঙ্গের স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তী নির্দেশিকা সম্পর্কে বলতে গিয়ে জানিয়েছেন,  এই মুহূর্তে করোনাভাইরাস অনেকটাই তার মারণ ক্ষমতা হারিয়ে ফেলেছে। বরং এটা বলা যায় এখন করোনাভাইরাস আমাদের শরীরে খুব বেশি ক্ষতি সাধন করতে পারছে না। এখন এই ভাইরাস অনেকটা নতুন ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের মতোই আচরণ করছে। তাই এর থেকে সর্তকতা জরুরি। তবে উদ্বেগ নয়। সবচেয়ে আসার কথা এখন পরীক্ষা করলে ০.৫ শতাংশেরও কম রোগী পজেটিভ হচ্ছেন। আর সে কারণেই করোনা পরীক্ষা সংক্রান্ত নির্দেশিকা কিছু শিথিলতা আনা হয়েছে। তবে লম্বা সময় ধরে অপারেশন করার ক্ষেত্রে চিকিৎসক চাইলে করোনা পরীক্ষা করে নিতে পারেন।