কলকাতাTuesday, 22 February 2022
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

ঘরে বসেই দুনিয়া দেখবে কলকাতা বইমেলা,জেনে নিন কবে থেকে

mtik
February 22, 2022 8:00 pm
Link Copied!

পুবের কলম প্রতিবেদক­ করোনাকালে দীর্ঘ দুই বছর পর ‘পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড’ ফের কলকাতা আন্তর্জাতিক বইমেলার আয়োজন করতে চলেছে। এবারের বইমেলা শুরু হবে ২৮ ফেব্রুয়ারি– চলবে ১৩ মার্চ  পর্যন্ত। মেলার উদ্বোধন করবেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বাংলাদেশের সংস্কৃতিমন্ত্রী  কে এম খালিদ এমপি– বিশিষ্ট সাহিত্যিক সঞ্জীব চট্টোপাধ্যায়– বাংলাদেশের কথাসাহিত্যিক সেলিনা হোসেন– ও গিল্ডের কর্মকর্তারা।

মঙ্গলবার সাংবাদিক সম্মেলন করে আয়োজকদের তরফে জানানো হয়েছে– আরও বেশি মানুষকে কলকাতা বইমেলার সঙ্গে যুক্ত করতে এবং ঘরে বসে দেখার সুযোগ করে দিতে অনলাইনেই লাইভ-স্ট্রিমিং করা হবে। এসএনইউ টিভি ও সোশ্যাল মিডিয়া পেজে দেখা যাবে বইমেলার নানান কর্মকাণ্ড। আলোচনাসভা– সাহিত্য সমাবেশ ইত্যাদি অনলাইনেই দেখার বন্দোবস্ত করেছে বইমেলা কমিটি সিস্টার নিবেদিতা বিশ্ববিদ্যালয়।

এ বছর অনুষ্ঠিত হতে চলেছে কলকাতার ৪৫তম বইমেলা। আগে ৩১ জানুয়ারি বইমেলা শুরু হয়ে ১৩ ফেব্রুয়ারি শেষ  হওয়ার কথা ছিল। কিন্তু করোনার বাড়বাড়ন্তের কারণে দিনক্ষণ পিছিয়ে যায়। এ বছর কলকাতা বইমেলার থিম হচ্ছে বাংলাদেশ। কোভিডের কথা মাথায় রেখে এবছর ভার্চুয়ালি বইমেলা দেখারও ব্যবস্থা করা হয়েছে। এবারের বইমেলায় উদযাপিত  হবে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্ম শতবর্ষ। পালিত হবে বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর– নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মবর্ষ। এ ছাড়া ভারতের স্বাধীনতার ৭৫ বছর এবং সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষ।

এ দিন গিল্ডের সাধারণ সম্পাদক ত্রিদিবকুমার চট্টোপাধ্যায় ও সভাপতি সুধাংশুশেখর দে জানান– সরকারের পাশাপাশি বিভিন্ন সংস্থা মেলা আয়োজনে সাহায্য করেছে। এই বছর কলকাতা বইমেলায় মোট স্টল থাকবে ৬০০টি একইসঙ্গে ২০০ লিটল ম্যাগাজিন। মোট ৯টি তোরণ থাকবে– তারমধ্যে ৩টি গেট হচ্ছে বঙ্গবন্ধু মুজিবর রহমানের লেখা বই দিয়ে সাজানো। যাতায়াতের জন্য রাজ্য পরিবহণ দফতর অতিরিক্ত বাস পরিষেবা দেবে। পুলিশের তরফেও মানুষকে সহায়তা করা হবে। অটোতে যাতে কারও সমস্যা না হয়– তাই নির্দিষ্ট করে দেওয়া হবে অটোর ভাড়া।

জানা গিয়েছে– এবারের বইমেলায় ২০টি দেশ অংশ নিচ্ছে। তবে প্রথমবারের মতো বইমেলায় অংশগ্রহণ করছে ইরান। ক্রেতা-দর্শকদের জন্য প্রতিদিনই থাকবে নানান আর্কষণ। সিইএসসি-র তরফে থাকবে বিশেষ লটারির ব্যবস্থা। প্রতিদিন একজন করে ক্রেতাকে দেওয়া হবে ১০০০ টাকার বুক গিফট কুপন। একইভাবে মেলার চারদিন ২৫ হাজার টাকা করে চারজনকে বইকেনার জন্য কুপন দেওয়া হবে। এবারের বইমেলায় অনেক ছোট প্রকাশনীও নিজেদের বইয়ের সম্ভার নিয়ে হাজির হবে।