কলকাতাThursday, 17 February 2022
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

প্রধান শিক্ষকদের বিশেষ ট্রেনিং মাদ্রাসা শিক্ষাপর্ষদের

mtik
February 17, 2022 8:34 pm
Link Copied!

পুবের কলম প্রতিবেদক: সদ্য প্রধান শিক্ষক নিয়োগ করেছে মাদ্রাসা সার্ভিস কমিশন। নতুন প্রধান শিক্ষক-শিক্ষিকা ও সুপারিনটেনডেন্টদের নিয়ে বিশেষ ট্রেনিং-কর্মশালার ব্যবস্থা করল মাদ্রাসা শিক্ষা পর্ষদ।  বৃহস্পতিবার সল্টলেকের আজাদ ভবনে বিশেষজ্ঞদের নিয়ে ট্রেনিংয়ের ব্যবস্থা করা হয়। পর্ষদ সভাপতি ড. আবু তাহের কমরুদ্দিন বলেন, প্রধান শিক্ষকরা মাদ্রাসাগুলিকে কীভাবে পরিচালনা করবে, করোনা বিধি কীভাবে লাগু করবে, পাশাপাশি মাদ্রাসা ম্যানেজমেন্ট-এর বিষয়ে একগুচ্ছ টিপস দেওয়া হয় শিক্ষকদের।

এদিন বর্ধমান, হুগলি, কলকাতায় অবস্থিত মাদ্রাসা প্রধান শিক্ষকদের নিয়ে ট্রেনিং করানো হয়েছে। ধাপে ধাপে সমস্ত জেলার মাদ্রাসা শিক্ষকদের নিয়ে ট্রেনিং করানো হবে বলে জানিয়েছে মাদ্রাসা শিক্ষা দফতর। পর্ষদ সভাপতি আরও বলেন, এর আগেও প্রধান শিক্ষক সহ শিক্ষক- শিক্ষিকাদের নিয়ে ট্রেনিং করিয়েছে মাদ্রাসা শিক্ষা দফতর।

রাজ্য সরকার মাদ্রাসার শিক্ষার উন্নয়নে বিশেষ ভূমিকা নিয়েছে। মাদ্রাসার উন্নয়নে শিক্ষকদেরও অবদান রয়েছে। রাজ্য সরকার দফতর চালানোর ক্ষেত্রে প্রতিটি দফতরের আধিকারিকদেরও ট্রেনিংয়ের ব্যবস্থা করেছে। মাদ্রাসার শিক্ষকরা যাতে প্রতিষ্ঠান চালানোর ক্ষেত্রে সুবিধা পায় তার ব্যবস্থা করা হয়েছে। আগামীতেও এই ধারা বজায় থাকবে বলে তিনি জানান।

মাদ্রাসা পর্ষদে প্রধান শিক্ষকদের ট্রেনিং প্রোগ্রামে উপস্থিত ছিলেন সংখ্যালঘু উন্নয়ন ও মাদ্রাসা শিক্ষা দফতরের মন্ত্রী গোলাম রব্বানী। এছাড়া উপস্থিত ছিলেন রাজ্য সংখ্যালঘু দফতরের প্রধান সচিব ও মাদ্রাসা সার্ভিস কমিশনের চেয়ারম্যান গোলাম আলি আনসারি সচিব ওবাইদুর রহমান মাদ্রাসা শিক্ষা অধিকর্তা আবিদ হোসেন শিক্ষা পর্ষদের সেক্রেটারি আবদুল মান্নাফ আলি উপ সচিব আজিজার রহমান, দীপঙ্কর গোস্বামী জুলফিকার হাসান মাদ্রাসা শিক্ষা পর্ষদের সদস্য এ কে এম ফারহাদ প্রমুখ।