কলকাতাWednesday, 16 February 2022
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

সুর সম্রাজ্ঞী লতা ও সন্ধ্যার নামে কলকাতায় গবেষণা কেন্দ্র তৈরির  প্রস্তাব

asim kumar
February 16, 2022 7:56 pm
Link Copied!

রক্তিমা দাস, কলকাতাঃ সুর সম্রাজ্ঞী লতা মঙ্গেশকর ও সন্ধ্যা মুখোপাধ্যায়ের নামে কলকাতায় তৈরি হবে সংগ্রহশালা ও গবেষণা কেন্দ্র। এর সঙ্গেই সুরের জগতের এই দুই নক্ষত্রের নামে কলকাতার রাস্তার নামকরণ হবে। বুধবার এই মর্মে একটি খসড়া প্রস্তুত হয়। আগামী ২৪ ফেব্রুয়ারি কলকাতা পুরসভার অধিবেশনে এই প্রস্তাব পেশ করা হবে। মেয়রের অনুমতি পেলেই শুরু হয়ে যাবে কাজ।

এ প্রসঙ্গে ১৩ নম্বর বোরোর চেয়ারম্যান রত্না শূর জানান, সুরের জগতে লতা মঙ্গেস্কর ও সন্ধ্যা মুখোপাধ্যায় অশেষ অবদান রেখে গিয়েছেন। যাঁরা গান নিয়ে চর্চা করেন তাঁদের কথা ভেবে এই দুই সুর সম্রাজ্ঞীর নামে কলকাতায় সংগ্রহশালা ও গবেষণা কেন্দ্র তৈরির করার প্রস্তাব দেওয়া হবে অধিবেশনে। মেয়রের অনুমোদন পেলেই কোথায় এই গবেষণা কেন্দ্র তৈরি হবে তা ঠিক করবে বিশেষজ্ঞ কমিটি। এছাড়া সন্ধ্যা মুখোপাধ্যায়ের ঢাকুরিয়ার বাড়ির সামনের যে রাস্তা আছে ওই রাস্তার নাম তাঁর নামেই যাতে করা হয় সেটার জন্যও প্রস্তাব পেশ করা হবে। একইভাবে লতা মঙ্গেস্করের নামেও শহরের একটি রাস্তার নামকরণের জন্য প্রস্তাব দেওয়া হবে মেয়রের কাছে। সুরের জগতের এই দুই প্রতিভাবে বিশেষভাবে সম্মান জানানোর জন্যই এই উদ্যোগ বলে জানান রত্না শূর।

উল্লেখ্য, কলকাতা পুরসভার শেষ অধিবেশনে শহরে সুব্রত মুখোপাধ্যায়ের নামে রাস্তার নামকরণের প্রস্তাব গৃহীত হয়।

একইসঙ্গে তাঁর নাম একটি সংগ্রহশালা খোলার প্রস্তাবেও অনুমোদন দেন মেয়র ফিরহাদ হাকিম। এই প্রস্তাব পেশ করেন ৬৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সুদর্শনা মুখোপাধ্যায়।

এ প্রসঙ্গে মেয়র জানান, বালিগঞ্জ বিধানসভার অন্তর্গত একটি গুরুত্বপূর্ণ রাস্তার নাম রাজ্যের মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় নামে হবে। রাস্তার নামকরণ কমিটিকে খতিয়ে দেখার নির্দেশ দেন মেয়র। একইসঙ্গে সুব্রত মুখোপাধ্যায়ের নামে একটি সংগ্রহশালা তৈরির জন্য জমি খোঁজারও নির্দেশ দেন মেয়র। সূত্রের খবর, একডালিয়া ক্লাবের আশেপাশেই এই সংগ্রহশালা নির্মাণ করার পরিকল্পনা রয়েছে পুরসভার।