কলকাতাWednesday, 16 February 2022
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

পশ্চিমী ঝঞ্ঝার ভ্রূকুটি,  ফের রাজ্যজুড়ে বৃষ্টির পূর্বাভাস

mtik
February 16, 2022 7:41 pm
Link Copied!

পুবের কলম প্রতিবেদকঃ  ফের রাজ্যজুড়ে বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস। সপ্তাহান্তে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সম্ভাবনা গোটা রাজ্য জুড়ে। পশ্চিমী ঝঞ্ঝা ও বঙ্গোপসাগরে তৈরি উচ্চচাপ বলয়ের প্রভাবে রাজ্যে ঢুকবে জলীয় বাষ্প। তার জেরেই রবিবার ও সোমবার বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে রাজ্যের প্রায় সব জেলাতেই। দুদিনের মধ্যেই আবহাওয়ার পরিবর্তন হতে থাকবে। বাড়বে রাতের তাপমাত্রা। ১৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত রাতের তাপমাত্রা বাড়ার সম্ভাবনা রয়েছে।

মূলত ভূমধ্যসাগর থেকে একটি পশ্চিমী ঝঞ্ঝা ঢুকছে রাজ্যে এবং তার সঙ্গে বঙ্গোপসাগরীয় এলাকায় একটি উচ্চচাপ বলয় থাকবে। ফলে রাজ্যে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকতে পারে বলে পূর্বাভাস রয়েছে। এর পাশাপাশি যেহেতু পশ্চিম দিক থেকে এখনও ঠাণ্ডা বাতাস ঢুকছে ফলে এই দুই বিপরীতধর্মী বাতাসের সংঘর্ষের ফলে রাজ্যের আকাশে বজ্রগর্ভ মেঘের সৃষ্টি হবে। এর পাশাপাশি এখন ফেব্রুয়ারি অর্ধেক অতিক্রম করে আমরা এখন মার্চের দিকে যাচ্ছি। ফলে কালবৈশাখীর মতো একটি আবহাওয়াও দেখা যেতে পারে।

বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের ৪ ডিগ্রি সেলসিয়াস নীচে। একটু একটু করে বাড়তে থাকবে বলে আবহাওয়া দফতর সূত্রে খবর। বুধবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭ সেলসিয়াস৷ যা স্বাভাবিকের চেয়ে ৩ ডিগ্রি কম। হাওয়ার গতিবেগ ছিল ১০ থেকে ১৫ কিলোমিটার প্রতি ঘন্টা। আপাতত আরও দু’দিন হালকা শীতের আমেজ থাকবে। এরপর থেকে পারদ ঊর্ধ্বমুখী হবে।