কলকাতাWednesday, 16 February 2022
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

প্রায় ২ বছর পর ফের স্কুলমুখী ছোটরা

mtik
February 16, 2022 7:13 pm
Link Copied!

পুবের কলম ওয়েবডেস্কঃ দুষ্টু ভাইরাস আটকে দিয়েছিল স্কুলের গেটটা। তাও প্রায় ২ বছর হয়ে গেল। আজ ফের স্কুল, ক্লাসরুম, ব্ল্যাকবোর্ড,চক, ডাস্টার সর্বোপরি বন্ধুদের ফিরে এয়ে উচ্ছসিত একরত্তিগুলো।আজ বুধবার থেকেই শুরু হয়ে গেল রাজ্যের প্রাথমিক,উচ্চপ্রাথমিক স্কুল। পাশাপাশি চালু হয়ে গেল অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলিও।

২০২০ সালের ১৬ মার্চ শেষ স্কুল হয়েছিল। তারপর বন্ধ হয়ে যায় স্কুল। এরপর ২০২১-এর ১২ ফেব্রুয়ারি নবম থেকে দ্বাদশ শ্রেণির ক্লাস শুরু হয়েছিল। কিন্তু ২০২১-র ২০ এপ্রিল থেকে ফের বন্ধ হয়ে যায় স্কুল। দ্বিতীয় ঢেউয়ের সময়ে গ্রীষ্মের ছুটি ঘোষণা করে দেন তৎকালীন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

 

বড়দের স্কুল এবং কলেজ, এবং বিশ্ববিদ্যালয় খুলেছে আগেই। সোমবারেই নবান্ন বিজ্ঞপ্তি ঘোষণা করে জানায় ১৬ ফেব্রুয়ারি থেকে খুলছে প্রাথমিক এবং উচ্চ প্রাথমিক স্কুল।

নেতাজি ইন্ডোরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজেও জানিয়েছিলেন ছোটদের স্কুল খোলার ব্যাপারে রাজ্যসরকার চিন্তা ভাবনা করছে।

নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ও খুব সম্প্রতি স্কুল খোলার বিষয়ে সহমত প্রকাশ করেছিলেন।  চিকিৎসকদের একাংশও বারংবার পড়ুয়াদের স্কুলে ফেরানোর বিষয়ে সওয়াল করেছেন।  ভার্চুয়াল শিক্ষার  গৃহবন্দি জীবন নয়, পড়ুয়াদের ফিরিয়ে দিতে হবে ক্লাসরুম।অবশেষে খুদে পড়ুরারা ফিরল সেই ক্লাসরুমের পরিচিত জগতে। ভার্চুয়াল থেকে আবার বাস্তবে পরিচিত ছন্দে খুদে পড়ুয়ারা।