কলকাতাMonday, 14 February 2022
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

৫৭৩ জনের চাকরি বাতিলের মামলায় সিঙ্গলবেঞ্চের নির্দেশ খারিজ

mtik
February 14, 2022 7:30 pm
Link Copied!

পুবের কলম প্রতিবেদকঃ স্কুল সার্ভিস কমিশনের গ্রুপ ডি নিয়োগ মামলায় ৫৭৩ জনের চাকরি বাতিলের রাজ্যের আবেদন গ্রহণ করল বিচারপতি হরিশ ট্যান্ডনের ডিভিশন বেঞ্চ। এই মামলার শুনানি রয়েছে মঙ্গলবার। পাশাপাশি সোমবার অবসরপ্রাপ্ত বিচারপতি আর কে বাগের নেতৃত্বে গঠিত কমিটিকে রিপোর্ট দেওয়ার সিঙ্গল বেঞ্চের নির্দেশকে খারিজ করেছে ডিভিশন বেঞ্চ। সিঙ্গল বেঞ্চের বিচারপতির সব মন্তব্য খারিজ করা হয়েছে। প্যানেলের সময়সীমা অতিক্রান্ত হয়ে যাওয়ার পর নিয়োগ নিয়ে যে দূর্ণীতি হয়েছে তার অনুসন্ধানের আরও চার মাস সময় চেয়েছিল কমিটি। তাতেও সম্মতি  জানালো ডিভিশন বেঞ্চ।

২০১৬ সালে রাজ্যে গ্রুপ ডি নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল। সেইমতো ১৩ হাজার নিয়োগ হয়। ২০১৯ সালের মে মাসে সেই গ্রুপ ডি প্যানেলের মেয়াদ শেষ হয়। তারপরেও একাধিক নিয়োগ করা হয়েছে বলে অভিযোগ ওঠে এসএসসির বিরুদ্ধে। ২৫ জনের নিয়োগের সুপারিশের কথা জানা য়ায়। সেই তথ্য হাইকোর্টের হাতে আসে। কীভাবে মেয়াদ উত্তীর্ণ নিয়োগ তালিকা থেকে নিয়োগ তারই কৈফিয়ত চায় হাইকোর্ট। মামলায় সিবিআই অনুসন্ধানের নির্দেশ দিয়েছিল হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ। পরে তা খারিজ হয়ে যায়।

উচ্চমাধ্যমিক শিক্ষা পর্ষদ হল এই নিয়োগের ‘অ্যাপয়েন্টিং বডি’ আর কমিশন হল ‘রিক্রটমেন্ট বডি’। আদালতকে পর্ষদ জানায়, কমিশনের সুপারিশ অনুযায়ী তারা এই নিয়োগ করে। নিয়োগ নিয়ে দুই সরকারি দফতরের দ্বন্দ্ব একেবারে প্রকাশ্যে চলে আসে এই মামলায়।