কলকাতাThursday, 3 October 2024
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

লেখক-গবেষক গোলাম মুরশিদের ইন্তেকাল

mtik
October 3, 2024 6:31 pm
Link Copied!

ঢাকা, ২২ আগস্ট: প্রখ্যাত লেখক অধ্যাপক ড. গোলাম মুরশিদ ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি  রাজিউন)। বৃহস্পতিবার ভারতীয় সময় বিকেল সাড়ে তিনটেয় লন্ডনে তিনি ইন্তেকাল করেন। তাঁর বয়স হয়েছিল  ৮৪ বছর। গোলাম মুরশিদ কিছুদিন ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। 

গোলাম মুরশিদের জন্ম ১৯৪০ সালের ৮ এপ্রিল অবিভক্ত বাংলার বরিশালে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা  ভাষা ও সাহিত্যে স্নাতকোত্তর সম্পন্ন করেন। দুই দশক তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে অধ্যাপনা  করেছেন। লন্ডনের বিবিসি বাংলা বিভাগে কাজ করেছেন দীর্ঘদিন। এ ছাড়া ১৯৯১ সাল থেকে লন্ডনে একাধিক  বিশ্ববিদ্যালয় এবং মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা ও গবেষণায় জড়িত ছিলেন। তিনি লন্ডন বিশ্ববিদ্যালয়ের স্কুল   অব ওরিয়েন্টাল অ্যান্ড আফ্রিকান স্টাডিজের গবেষণা-সহযোগী ছিলেন। অবসর জীবনে মূলত তিনি লন্ডনেই বসবাস করছিলেন।  

গোলাম মুরশিদ বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদক পেয়েছেন। প্রবন্ধ সাহিত্যের জন্য  তিনি বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পান ১৯৮২ সালে। পেয়েছেন এপার বাংলার আনন্দ পুরস্কারও। গোলাম   মুরশিদের ‘বিদ্রোহী রণক্লান্ত: নজরুল-জীবনী’, ‘মুক্তিযুদ্ধ ও তারপর: একটি নির্দলীয় ইতিহাস’, ‘রাসাসুন্দরী থেকে রোকেয়া: নারী প্রগতির একশো বছর’, আশার ছলনে ভুলি প্রভৃতি গ্রন্থ তাঁকে মান্য গবেষকের মর্যাদা এনে দিয়েছিল। তাঁর সম্পাদনায় প্রকাশিত বিবর্তনমূলক বাংলা অভিধান একটি মাইলস্টোন।