কলকাতাThursday, 10 February 2022
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

শহরের দৃশ্য দূষণ রোধে কড়া কলকাতা পুরসভা, কেবল অপারেটদের ‘ডেডলাইন’ বেঁধে দিলেন মেয়র

mtik
February 10, 2022 8:16 pm
Link Copied!

পুবের কলম প্রতিবেদকঃ শহরের দৃশ্য দূষণ রুখতে এবার কড়া পদক্ষেপ নিতে চলেছে কলকাতা পুরসভা। চারদিনের ‘ডেডলাইন’ বেঁধে দেওয়া হল কেবল অপারেটরদের। সোমবারের মধ্যে তারের জট না সরালে তা কেটে দেবে কলকাতা পুরসভা। বৃহস্পতিবার কেবল অপারেটরদের সঙ্গে বৈঠকে এই সিদ্ধান্ত নেয় পুর কর্তৃপক্ষ। মঙ্গলবারের মধ্যে কলকাতার আকাশকে কেবল তারমুক্ত করা হবে বলে স্পষ্ট জানিয়ে দেন মেয়র ফিরহাদ হাকিম।

কলকাতার রাস্তায় যেদিকেই চোখ যায় না কেন আষ্টেপৃষ্টে জড়িয়ে রয়েছে কেবল তার। এই তারের জট থেকে বহুবার বিপদের ঘটনাও ঘটেছে। কলকাতা পুরসভার তরফ থেকেও বারবার বলেও কাজ হয়নি। তাই এবার এই সমস্যা সমাধানে কড়া পদক্ষেপ নিচ্ছে কলকাতা পুরসভা। বৃহস্পতিবার কেবল অপারেটরদের নিয়ে বৈঠক করেন মেয়র ফিরহাদ হাকিম। জানা গিয়েছে,  সেই বৈঠকে কেবল অপারেটরদের প্রতি বিরক্ত প্রকাশ করেন মেয়র। সূত্রের খবর, দীর্ঘদিন ধরে কেবল অপারেটররা বেআইনিভাবে ল্যাম্পপোস্ট ব্যবহার করছে। এতে যে কোনও সমস্যা হলেই কলকাতা পুরসভা দোষী হচ্ছে। এদিকে এই খাতে কলকাতা পুরসভাকে কোনওরকম টাকা দিচ্ছে না তারা। এই অব্যবস্থাকে আর বরদাস্ত করা হবে না বলে স্পষ্ট জানিয়ে দেন মেয়র।

সূত্রের খবর, কেবল অপারেটরদের সোমবার পর্যন্ত সময় দেওয়া হয়েছে। এর মধ্যে তাঁদের লিখিত আকারে জানাতে বলা হয়েছে যে কোন কোন ল্যাম্পপোস্ট তারা ব্যবহার করতে চায়। সেই অনুযায়ী বিবেচনা করে নির্দিষ্ট ল্যাম্পোস্ট ব্যবহারে অনুমতি দেবে কলকাতা পুরসভা। তবে তার জন্য কেবল অপারেটরদের কোনও টাকা দিতে হবে কিনা সেই বিষয়টি এখনও বিবেচনা সাপেক্ষ।

অন্যদিকে সোমবারের মধ্যেই সমস্ত বাইরের সমস্ত তার খুলে ফেলতে বলা হয়েছে কেবল অপারেটরদের। তা না হলে মঙ্গলবারের পর কলকাতা পুরসভাই ওই তার কেটে নামিয়ে দেবে।