কলকাতাThursday, 3 October 2024
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

অভিযোগ রাজনৈতিক ষড়যন্ত্র! আরজি কর কাণ্ডে প্রতিবাদ মিছিল… হাওড়ার তিন হাইস্কুলকে শো-কজের নোটিশ

mtik
October 3, 2024 6:31 pm
Link Copied!

আইভি আদক, হাওড়া:  আরজি কর-কাণ্ডের প্রতিবাদে স্কুল পড়ুয়াদের নিয়ে মিছিল করার খেসারত দিতে হলো হাওড়ার তিন স্কুলকে। শিক্ষা দফতরের কোপে পড়েছে হাওড়ার ওই তিন হাইস্কুল। শো-কজের নোটিশ দেওয়া হয়েছে ওই তিন স্কুলকে। জানা গেছে, স্কুলগুলি হলো বলুহাটি হাইস্কুল, বলুহাটি গার্লস হাইস্কুল এবং ব্যাঁটরা রাজলক্ষ্মী বালিকা বিদ্যালয়। স্কুলগুলিকে আগামী ২৪ ঘণ্টার মধ্যে শো-কজের উত্তর দিতে বলা হয়েছে। শুক্রবার স্কুল চলাকালীনপড়ুয়া ও শিক্ষকদের মিছিলে শিশু অধিকার লঙ্ঘিত হয়েছে বলে অভিযোগ আনা হয়েছে।

যদিও স্কুলের দাবি, পঠনপাঠন শেষে ছুটির পরই ওই মিছিল হয়েছে। আরজি কর-কাণ্ডে বিচারের দাবিতেই শিক্ষক-শিক্ষিকা এবং ছাত্রছাত্রীরা প্রতিবাদ মিছিলে অংশ নেন বলে অভিযোগ। আর তা জানতে পেরেই জেলা স্কুল শিক্ষা দফতর ওই ব্যবস্থা নেয়। ডিআই ওই তিন হাইস্কুলকে কারণ জানাতে বলে শো-কজের চিঠি পাঠান। অভিযোগ, কিছু রাজনৈতিক দল পড়ুয়াদের সামনে রেখে রাজনৈতিক ষড়যন্ত্র করছে।

এই প্রসঙ্গে তৃণমূল নেতা কুণাল ঘোষ বলেন, একটা বিভ্রান্তিমূলক প্রচার চালানো হচ্ছে। স্কুল সময়ের মধ্যে আমরা মনে করি ছাত্র-ছাত্রীরা পড়াশোনা করুক। কোথাও কোনও ব্যতিক্রমী ঘটনা ঘটলে করলে আলাদা বিষয়। কেউ যদি স্কুল ছুটি পরে কোনও প্রতিবাদ মিছিল করেন, তাহলে তারা সেই গাইডলাইনের মধ্যে পড়ছে না। কুণাল ঘোষ আরও বলেন, কে কোথায় মিছিল করবেন তাকে বাধা দেওয়ার অধিকার স্কুল শিক্ষা দফতরের নেই। তবে দেখা যাচ্ছে এই মিছিলে ছোটদেরও শামিল করা হচ্ছে, যারা এই বিষয়ে কিছু জানি না। কিন্তু আমরা কোনও ভাবেই চাই না স্কুলে যখন পঠন পাঠনের সময় তাদের নিয়ে গিয়ে মিছিল করা হোক। যারা স্কুল সময়ের মধ্যে করেননি, তারা এই নিয়মের মধ্যে পড়ছেন না। সকলকে একটা জেনারেল গাইডলাইন পাঠানো হয়েছে।