কলকাতাMonday, 7 February 2022
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

আজ থেকে শুরু হল ‘পাড়ায় শিক্ষালয়’ কর্মসূচী, প্রি প্রাইমারি থেকে সপ্তম শ্রেণির পড়ুয়ারা শামিল

mtik
February 7, 2022 12:23 pm
Link Copied!

পুবের কলম, ওয়েডেস্কঃ রাজ্য সরকারের নির্দেশিকা মতো, আজ থেকে শুরু হল পাড়ায় শিক্ষালয়। কোভিড বিধিনিষেধ মেনেই চলবে এই কর্মসূচী। নির্দেশিকা অনুযায়ী খোলা মাঠের নীচে ক্লাস হবে। এই কর্মসূচীতে প্রি প্রাইমারি থেকে সপ্তম শ্রেণির পড়ুয়াদের অংশগ্রহণ করতে পারবে। মোট চার ঘন্টা পড়াশোনা করানো হয়।  দু দফায় দুঘণ্টা করে লেখাপড়া হবে। গাছের তলায়, খোলা জায়গায় বা ছাউনি দেওয়া জায়গায় পড়াশোনা করবে পড়ুয়ারা। ছাত্রছাত্রীদের দেওয়া হবে রান্না করা মিড ডে মিল।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই জানিয়েছিলেন, মূলত যে শিশুরা এখনও করোনা টিকার ডোজ নেয়নি, তাদের পাড়ায় পাড়ায় শিক্ষালয়ে কর্মসূচীতে অংশগ্রহণ করবে। তবে বৃষ্টির দিনে এই ক্লাস করা যাবে না। বড় জায়গা বেছে নিতে হবে। বড় জায়গা না থাকলে গাছের তলায় পাড়ায় শিক্ষালয় কর্মসূচী চলবে। এদিকে জানা গেছে, অনেক জায়গায় রোদের  মধ্যে বসিয়েই ক্লাস শুরুর ঘটনা ঘটেছে। এর ফলে ক্ষুব্ধ অভিভাবকরা।

সম্প্রতি, রাজ্য সরকারের নির্দেশিকা অনুযায়ী গত ৩ ফেব্রুয়ারি থেকে খুলে যায় সরকারি ও বেসরকারি স্কুল। কোভিড মেনেই অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির ক্লাস শুরু হয়। নির্দেশিকায় আগেই জানানো হয়েছিল, স্কুলের নির্দিষ্ট সময়ের একঘন্টা আগে আসতে হবে, পড়ুয়াদের। অষ্টম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত ক্লাস শুরু হয়েছে অফলাইনে। তবে অফলাইনের পাশাপাশি চলবে অনলাইন ক্লাস। তবে কোন পরীক্ষার্থীকে স্কুলে আসার জন্য জোর করা যাবে না, আগেই জানিয়েছিল রাজ্য সরকার।