কলকাতাThursday, 3 February 2022
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

‘পাড়ায় শিক্ষালয়’ চালু করছে মাদ্রাসা পর্ষদ

mtik
February 3, 2022 7:35 pm
Link Copied!

পুবের কলম প্রতিবেদকঃ ‘পাড়ায় শিক্ষালয়’ কর্মসূচি চালু করছে পশ্চিমবঙ্গ মাদ্রাসা শিক্ষা পর্ষদ। বৃহস্পতিবার মাদ্রাসা শিক্ষা পর্ষদের সভাপতি ড. আবু তাহের কমরুদ্দিন জানান, প্রতিটি মাদ্রাসায় সপ্তম শ্রেণি পর্যন্ত ছাত্রছাত্রীদের নিয়ে পাড়ায় শিক্ষালয় কর্মসূচি শুরু করা হবে।

শিক্ষকদের কাছ থেকে জানা গিয়েছে, ইতিমধ্যে মাদ্রাসা শিক্ষা পর্ষদ নির্দেশিকা পাঠিয়েছে। সেই নির্দেশ মতো শিক্ষকদের সঙ্গে অভিভাবকদের আলোচনা করা হচ্ছে।

প্রতিটি গ্রাম বা শহরের পাড়ায় মুক্তাঙ্গনে শিক্ষা ব্যবস্থা চালু করবে রাজ্য সরকার। মূলত সংশ্লিষ্ট এলাকার প্রাথমিক স্কুলগুলি পড়ুয়াদের জন্যই এই ব্যবস্থা চালু করা হচ্ছে। রবিবার এবং ছুটির দিন বাদে প্রতিদিনই চলবে এই শিক্ষালয়। খোলা জায়গায় ক্লাস করানো হবে। বৃষ্টি বা কোনও দুর্যোগ হলে ক্লাস করানো যাবে না। কোনও একটি পাড়ার পড়ুয়াদের একসঙ্গে পড়ানো হবে। কোনও ক্লাস ক’ন হবে, তা ঠিক করবেন শিক্ষকরা।

রাজ্যে শিক্ষক ঘাটতি রয়েছে। তবে এই কমৃসূচিত স্কুলের লক্ষের বেশি শিক্ষক থাকবেন। বিভিন্ন এনজিও কর্মী, এবং স্বনির্ভর গোষ্ঠীগুলিকে ব্যবহার করা হতে পারে। কোনও জায়গায় পাড়ায় শিক্ষালয় হবে, তার জায়গা ঠিক করে দেবে পঞ্চায়েত ও পুরসভাগুলি। গরমকালেও এই কর্মসূচি চালু থাকবে। তার জন্য একটি ছাউনিও তৈরি করা হবে।