কলকাতাSaturday, 29 January 2022
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

এয়ারটেলে ১ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে গুগল

mtik
January 29, 2022 6:35 pm
Link Copied!

পুবের কলম, ওয়েবডেস্কঃ ভারতী এয়ারটেলে ১  বিলিয়ন মার্কিন  ডলার (প্রায় ৭,৫০০ কোটি টাকা) বিনিয়োগ করবে গুগল। শুক্রবার বম্বে স্টক এক্সচেঞ্জে টেলিকম জায়ান্টের শেয়ার ৮.৭০ টাকা বেড়েছে। এর মধ্যে রয়েছে এয়ারটেলে ৭০০ মিলিয়ন মার্কিন ডলারের ইক্যুইটি বিনিয়োগ। শেয়ার প্রতি ৭৩৪ টাকা করে। এর পাশাপাশি বাণিজ্যিক চুক্তি বাস্তবায়নের জন্য ৩০০ মিলিয়ন ডলার। এর মধ্যে  এয়ারটেলের পরিষেবার ক্ষেত্র  বৃদ্ধির জন্য এই বিনিয়োগ।

 

এয়ারটেল বলেছে যে তার বোর্ড ৫,২২৪.৩ কোটি টাকার শেয়ার প্রতি ৭৩৪ টাকা মূল্যে অগ্রাধিকার ভিত্তিতে গুগল ইন্টারন্যাশনাল এলএলসিকে ৫ টাকা অভিহিত মূল্যের ৭.১ কোটি পর্যন্ত ইকুইটি শেয়ার ইস্যু করার অনুমোদন দিয়েছে। আরও ৩০০ মিলিয়ন ডলার বাণিজ্যিক চুক্তি বাস্তবায়নের জন্য এই অফার দেওয়া হচ্ছে। ডিজিটাল ক্ষেত্রকে আরও উন্নত করতে এমন উদ্যোগ নিয়েছে এয়ারটেল। তাদের নয়া এই উদ্ভাবণী প্রযুক্তি ভারতের ডিজিটাল ক্ষেত্রের আরও প্রসার ঘটাবে।এয়ারটেল বিবৃতি বলা হয়েছে, অত্যাধুনিক প্রযুক্তির বাস্তবায়নের জন্য অংশীদারিত্বের লক্ষ্যগুলির অধীনে উভয় সংস্থাই সম্ভাব্যভাবে ফাইভ-জি সহ অন্যান্য ক্ষেত্র তৈরি করবে।

 

গত ২০২০ সালের জুলাইতে গুগল থেকে ৪.৫ বিলিয়ন ডলারের বিনিয়োগ পেয়েছিল রিলায়েন্স। শেয়ার ইস্যুটি নিয়ন্ত্রক এবং শেয়ারহোল্ডারদের অনুমোদন সাপেক্ষ। এই ঘোষণার পরেই এয়ারটেল- শেয়ার ০.৫৪% বেড়ে ৭১১ টাকা হয়ে যায়।ভারতে ডিজিটাইজেশন তহবিলের মাধ্যমে ১০ বিলিয়ন ডলার বিনিয়োগ করা হবে। মাত্র বছর দুয়েক আগেই এই ঘোষণা করেছিল গুগল। ইক্যুইটি ডিল এবং টাই-আপের মাধ্যমে পাঁচ থেকে সাত বছরের মধ্যেই এই বিপুল বিনিয়োগ করবে সংস্থা।

ভারতী এয়ারটেলের চেয়ারম্যান সুনীল ভারতী মিত্তল এক বিবৃতি দিয়ে বলেছেন, ‘এয়ারটেল ও গুগল উদ্ভাবনী পণ্যগুলির মাধ্যমে ভারতের ডিজিটাল লভ্যাংশ বাড়ানোর দৃষ্টিভঙ্গি ভাগ করে নিয়েছে। আমাদের ভবিষ্যৎ নেটওয়ার্ক, ডিজিটাল প্ল্যাটফর্ম, অর্থপ্রদানের ইকোসিস্টেম সহ, আমরা ভারতের ডিজিটাল ইকোসিস্টেমের প্রসার ঘটাতে আমরা উন্মুখ’।

 

গুগলের সিইও সুন্দর পিচাই বলেন, এয়ারটেলে আমাদের বাণিজ্যিক ও ইক্যুইটি বিনিয়োগ হল স্মার্টফোনে অ্যাক্সেস বাড়ানো। এছাড়া নতুন মডেল সমর্থন বাড়াতে এবং কোম্পানিগুলিকে তাদের ডিজিটাল রূপান্তরে সহযোগিতার জন্য গুগল ফর ইন্ডিয়া ডিজিটাইজেশন ধারাবাহিকতা বজায় রাখবে’।