কলকাতাTuesday, 25 January 2022
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

রাজ্যের মাদ্রাসাতেও চালু ‘পাড়ায় শিক্ষালয়’

mtik
January 25, 2022 8:30 pm
Link Copied!

পুবের কলম প্রতিবেদকঃ করোনা পরিস্থিতিতে এখনও বন্ধ রয়েছে রাজ্যের মাদ্রাসাগুলি। পঠন-পাঠন থেকে বঞ্চিত হাজার হাজার পড়ুয়া। এই পরিস্থিতিতে স্কুল শিক্ষাদফতরের মতোই ‘পাড়ায় শিক্ষালয়’ চালু করল। পাঁচ থেকে নয় বছরের শিশুদের জন্য পাড়ায় শিক্ষালয় চালু করা হয়েছে বলে রাজ্য মাদ্রাসা পর্ষদের সভাপতি ড. আবু তাহের কমরুদ্দিন জানান।

মঙ্গলবার তিনি জানান– প্রায় ২ বছর শিশুরাও স্কুলে যেতে পারেননি। ‘পাড়ায় শিক্ষালয়’ চালু হলে পড়ুয়ারা আবারও বিদ্যালয়মুখী হবে। করোনাবিধি মেনে এই পাড়ায় শিক্ষালয় চালু করার ব্যাপারে প্রত্যেক মাদ্রাসার প্রধানশিক্ষক বা সুপারিটেনডেন্টকে বিজ্ঞপ্তিতে জানা হয়েছে। স্কুল শিক্ষা দফতরের গাইড লাইন প্রত্যেক মাদ্রাসার প্রধানদের পাঠিয়ে দেওয়া হয়েছে। তিনি বলেন–  প্রি-প্রাইমারি থেকে চতুর্থ শ্রেণির পড়ুয়াদের জন্য ওই পাড়ায় শিক্ষালয়।

বোর্ড সভাপতি বলেন– প্রত্যেক শিশু যাতে এই পাড়ায় শিক্ষালয়ে এসে পঠন-পাঠন করতে পারে– তার জন্য শিক্ষক শিক্ষিকাকে খোঁজ নিতে হবে। আর স্কুল শিক্ষা দফতরের গাইড লাইন মেনে এই শিক্ষালয় পরিচালনা হবে বলে তিনি জানান।

এ দিন বোর্ড সভাপতি আরও জানান– দশম ও দ্বাদশ শ্রেণির ক্লাস ২৪ ঘণ্টা টিভি চ্যানেলে ২৫ জানুয়ারি থেকে শুরু হয়েছে। মাদ্রাসা পডYয়ারাও যাতে সেই টিভি চ্যানেলের ক্লাস অনুসরণ করে সেদিকে নজর দিতে বলেছে। প্রত্যেক প্রধানশিক্ষক ও সহ-শিক্ষকদের ছাত্রছাত্রীদের অবগত করার জন্য বলা হয়েছে বলে তিনি জানান।