কলকাতাTuesday, 18 January 2022
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

রাজ্যের কুচকাওয়াজে থাকবে নেতাজির ট্যাবলো

mtik
January 18, 2022 7:19 pm
Link Copied!

পুবের কলম প্রতিবেদকঃ সাধারণতন্ত্র দিবসের দিন দিল্লির কুকাওয়াজে অংশগ্রহণ করতে না পারা নেতাজির ট্যাবলো থাকছে রাজ্যের রেড রোডের কুচকাওয়াজে। রাজ্য সরকার সূত্রে এই খবর পাওয়া গিয়েছে। এ ছাড়া পুলিশের একটি ট্যাবলোও থাকবে এ বারের কুচকাওয়াজে।

রাজ্য সরকার সূত্রে জানানো হয়েছে–  রেড রোডে একটি ৩০-৩৫ মিনিটের অনুষ্ঠান হবে–  করোনা পরিস্থিতির কারণে অনুষ্ঠান ছোট করা হয়েছে। সেই অনুষ্ঠানেই ট্যাবলোকে স্থান দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য।

সূত্রের খবর–  সুভাষচন্দ্রের জীবন এবং স্বাধীনতা সংগ্রামে তাঁর ভূমিকাই হবে রেড রোডে ২৬ জানুয়ারির ট্যাবলোর অন্যতম মূল বিষয়বস্তু।

সাধারণতন্ত্র দিবসে ট্যাবলো বাতিলের বিষয়টি নিয়ে বিতর্ক এখন শুরু হয়নি। প্রথম থেকেই কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকারের মধ্যে কার্যত একটি বিরোধের পরিস্থিতি তৈরি হয়। ক্ষোভ প্রকাশ করে প্রধানমন্ত্রীকে সিদ্ধান্ত আরও একবার বিবেচনা করার আবেদন জানান মুখ্যমন্ত্রী। তিনি চিঠিতে লেখেন– এ ভাবে বাংলার ট্যাবলো বাতিল হয়ে যাওয়ার কারণে বাংলার মানুষ দুঃখ পেয়েছেন।

পাল্টা কেন্দ্রীয় সরকারের তরফ থেকে কোনও উত্তর না এলেও–  মঙ্গলবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন জানিয়ে দেন–  ইচ্ছা করে কোনও ট্যাবলো বাতিল করা হয়নি। ট্যাবলো নির্ধারণ করার কয়েকটি নিয়ম আছে। সেই নিয়ম মেনেই সবটা ঠিক করা হয়েছে। ট্যাবলো নির্বাচন করে বিশেষজ্ঞ কমিটি। এ বারেও প্রস্তাবিত মোট ৫৬টি ট্যাবলোর মধ্যে থেকে ২১টি ট্যাবলো নির্বাচন করেছে কমিটি। তার মধ্যে বাংলা নেই। এর মধ্যে রাজনীতির রং দিতেও নিষেধ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।