কলকাতাTuesday, 18 January 2022
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

‘সাহিত্য, কমিকস জগতের অপূরণীয় ক্ষতি,’ নারায়ণ দেবনাথের প্রয়াণে শোকস্তব্ধ মুখ্যমন্ত্রী 

mtik
January 18, 2022 2:01 pm
Link Copied!

পুবের কলম, ওয়েবডেস্কঃ বর্ষীয়ান কার্টুনিস্ট নারায়ণ দেবনাথের প্রয়াণে শোকস্তব্ধ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ট্যুইট বার্তায় তিনি লিখেছেন,  ‘অত্যন্ত দুঃখের বিষয় যে প্রখ্যাত সাহিত্যিক, চিত্রকর, কার্টুনিস্ট এবং শিশু জগতের জন্য কিছু অমর চরিত্রের স্রষ্টা নারায়ণ দেবনাথ আর নেই। তিনি বাঁটুল দ্য গ্রেট, হাদাঁ-ভোদাঁ, নন্টে-ফন্টে, এমন চিত্রগুলি তৈরি করেছিলেন যা কয়েক দশক ধরে আমাদের হৃদয়ে রয়েছে।আমরা তাঁকে ২০১৩ সালে বাংলার সর্বোচ্চ পুরস্কার বঙ্গ বিভূষণ প্রদান করতে পেরে গর্বিত। তাঁর মৃত্যু অবশ্যই সাহিত্য সৃজনশীলতা এবং কমিকসের জগতের জন্য একটি অপূরণীয় ক্ষতি। তাঁর পরিবার, বন্ধুবান্ধব, পাঠক এবং অগণিত ভক্ত ও অনুগামীদের প্রতি আমার গভীর সমবেদনা।’

 

বেলভিউ হাসপাতালে রয়েছেন মেয়র ফিরহাদ হাকিম ও অরূপ রায়। শিবপুর শ্মশানেই সম্পন্ন হবে শেষকৃত্য। পাশে রয়েছে রাজ্য সরকার।

নারায়ণ দেবনাথের প্রয়াণে বেলভিউ নার্সিং হোমে মেয়র ফিরহাদ হাকিম— ছবি সন্দীপ সাহা

 

মঙ্গলবার সকাল ১০টা ১৫ নাগাদ জীবনাবসান হয় বাংলা সাহিত্যের বিশিষ্ট সাহিত্যিক নারায়ণ দেবনাথ। হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর। সকালে হঠাৎ-ই শারীরিক অবস্থার অবনতি হয়। তার পরেই জীবন যুদ্ধে হার মেনে দিকশূণ্যপুরের দিকে পাড়ি দিলেন নারায়ণ দেবনাথ। তার পৈতৃক নিবাস ছিল বাংলাদেশের মুন্সিগঞ্জের বিক্রমপুরে। যদিও তার জন্ম ১৯২৫ সালে, পশ্চিমবঙ্গের হাওড়া জেলার শিবপুরে।

হাসপাতালের বিছানায় শুয়ে পদ্মশ্রী পুরস্কার নিয়েছিলেন বাংলা শিশু সাহিত্যের অন্যতম প্রাণপুরুষ নারায়ণ দেবনাথ। ২০২১ সালে পদ্মশ্রী সম্মানে ভূষিত করা হয় বাঙালির অতি প্রিয় ‘বাঁটুল, ‘হাঁদা ভোঁদা’র স্রষ্টাকে। সেই পুরস্কার নারায়ণ দেবনাথের হাতে তুলে দেন বিধায়ক অরূপ রায়, অতিরিক্ত মুখ্যসচিব ও রাজ্যের স্বরাষ্ট্রসচিব বিপি গোপালিকা।