কলকাতাSunday, 9 January 2022
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

কেন্দ্রের অনুমতি মিললেই শুরু হবে ১২ ঊর্ধ্বদের করোনা টিকাকরণ, জানালেন ফিরহাদ

mtik
January 9, 2022 2:08 pm
Link Copied!

পুবের কলম, ওয়েবডেস্কঃ রাজ্যে শুরু হয়েছে ১৫ থেকে ১৮ বছরের টিকাকরণ। ১০ জানুয়ারি থেকে স্বাস্থ্যকর্মী, যারা সামনের সারিতে থেকে করোনার বিরুদ্ধে লড়ছেন ও ৬০ উর্ধবদের টিকাকরণ শুরু হবে। এবার ১২ বছরের ঊর্ধ্বদের শীঘ্রই করোনার ভ্যাকসিনেশন শুরু হবে বলে জানিয়েছেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। কেন্দ্রের অনুমতি মিললেই রাজ্যে ১২ ঊর্ধ্বদেরও করোনার টিকা দেওয়া হবে বলে জানিয়েছেন ফিরহাদ। কলকাতা পুরনিগমের জনপ্রিয় কর্মসূচিগুলির মধ্যে অন্যতম ‘টক টু মেয়র’। এই কর্মসূচিতে সাধারণ মানুষের সমস্যার কথা শোনেনি ফিরহাদ। শনিবার এই কর্মসূচির শেষে এক প্রশ্নের উত্তরে ফিরহাদ বলেন, “প্রাপ্তবয়স্কদের করোনার টিকাকরণে দেশের মধ্যে আমরা সেরা হয়েছি। এখন ১৫ থেকে ১৮ বছর বয়সীদের টিকাকরণ চলছে। কিন্তু, বিশ্বস্বাস্থ্য সংস্থার গাইডলাইন মেনে এবার আমরা ১২ থেকে ১৪ বছর বয়সীদেরও করোনার টিকা দিতে চাই। পুরসভার যাবতীয় পরিকাঠামো রয়েছে, ছোটদের টিকা দিতে আমরা প্রস্তুত আছি। কেন্দ্রীয় সরকার টিকার যোগান দিলেই ১২ ঊর্ধ্বদেরও করোনার হাত থেকে রক্ষা করতে সঙ্গে সঙ্গেই টিকাকরণ শুরু করব।”

উল্লেখ্য, অনেক আগেই ১২ বছর বয়সীদের টিকাকরণ নিয়ে অনুমতি দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organization)।  আর সেই কারণেই বিষয়টি নিয়ে কেন্দ্রের কাছ থেকে প্রয়োজনীয় অনুমতির জন্য রাজ্যের স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগমকে শনিবারই অনুরোধ করেছেন ফিরহাদ।

এদিকে কলকাতার মেয়রপারিষদ স্বাস্থ্য অতীন ঘোষ ইতিমধ্যেই জানিয়েছেন ৩ জানুয়ারি থেকে এখনও পর্যন্ত কলকাতায় ৫০ হাজার ছাত্রছাত্রীকে করোনার টিকা দেওয়া হয়েছে। মোট ২.৫ লক্ষ টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়ে এগোচ্ছেন তাঁরা।

সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাঁর ভাষণে জানান, আগামী ৩ জানুয়ারী থেকে দেশজুড়ে ১৫ থেকে ১৮ বছর বয়সীদের ভ্যাকসিনেশন প্রক্রিয়া শুরু হবে। আর ১০ জানুয়ারি থেকে করোনার বুস্টার তথা প্রিকশনারি ডোজ (Precautionary Dose) পেতে চলেছেন দেশের স্বাস্থ্যকর্মী ও ফ্রন্ট লাইন ওয়ার্কার্সরা। যে ডোজ পাবেন কো-মর্বিডিটি (Co-Morbidity) ষাটোর্ধ্ব ব্যক্তিরাও।  তার পর থেকে শুরু ৩ জানুয়ারি শুরু হয় ১৫ ঊর্ধ্বদের টিকাকরণ। আগামী ১০ জানুয়ারি সোমবার থেকে শুরু হচ্ছে করোনার বুস্টার তথা প্রিকশনারি ডোজ। এবার শুধু অপেক্ষা ১২ ঊর্ধ্বদের জন্য।