কলকাতাFriday, 24 December 2021
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

মুসলিম ইন্সটিটিউটের চার ভাষায় ডিবেট প্রতিযোগিতা

mtik
December 24, 2021 2:32 pm
Link Copied!

বিশেষ প্রতিবেদকঃ কলকাতার দ্য মুসলিম ইন্সটিটিউট। ভারত বিখ্যাত এই প্রতিষ্ঠানটির বয়স প্রায় ১২০ বছর। একসময় এই প্রতিষ্ঠানটি জ্ঞানচর্চা– রাজনীতি– সমাজসেবা– খেলাধুলা ও সংস্কৃতিচর্চা প্রভৃতি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। বাংলার বড় বড় ব্যক্তিত্বরা এর সভাপতি ও সম্পাদকের পদ অলংঙ্কৃত করেছেন। বর্তমানে এই প্রতিষ্ঠানটির সভাপতি পদে রয়েছেন সাংসদ নাদীমুল হক আর সম্পাদক হচ্ছেন নিসার আহমেদ। এঁদের দক্ষ পরিচালনায় ধীরে ধীরে মুসলিম ইন্সটিটিউট ফের স্বমহিমায় ফিরে আসতে শুরু করেছে।
সম্প্রতি মুসলিম ইন্সটিটিউট আয়োজন করেছিল এক ডিবেট প্রতিযোগিতা। একইসঙ্গে ইংরেজি– হিন্দি– বাংলা এবং উর্দুতেও আয়োজিত হয় এই বিতর্ক প্রতিযোগিতা।

মুসলিম ইন্সটিটিউটের কাদের নওয়াজ হলে শ্রোতা-দর্শকদের উৎসাহভরা উপস্থিতিতে অনুষ্ঠিত হয় এই ডিবেট প্রতিযোগিতার চূড়ান্ত বিজয়ীদের পুরস্কার বিতরণী অনুষ্ঠান। বেশ কিছু শিক্ষা-প্রতিষ্ঠান থেকে ছাত্র-ছাত্রীরা অংশগ্রহণ করেন এই ডিবেটে।

বক্তব্য রাখেন ডিবেট সাবকমিটির সম্পাদক ডা. এন সাবা ইসমাইল– সাবকমিটির চেয়ারম্যান আহমদ হাসান ইমরান– মুসলিম ইন্সটিটিউটের সাধারণ সম্পাদক নিসার আহমেদ এবং প্রেসিডেন্ট সাংসদ মুহাম্মদ নাদীমুল হক। সংক্ষিপ্ত বক্তৃতায় এরা উল্লেখ করেন– সুনাগরিক তৈরি করতে এই ধরনের ডিবেট বড় ভূমিকা রাখবে। আহমদ হাসান ইমরান মুসলিম ইন্সটিটিউটের পরিচালক নাদীমুল হক– নিসার আহমেদ এবং সাবা ইসমাইলের প্রশংসা করে বলেন– এই ডিবেট প্রতিযোগিতায় তাঁদের অনুপ্রেরণা ছাত্র-ছাত্রীদের উৎসাহ জুগিয়েছে। আর ডিবেট প্রতিযোগিতায় ছাত্রীরা ভাল ফল করায় ইমরান তাদের অভিনন্দন জানান।

বক্তব্য রাখছেন সাবা ইসমাইল। দর্শকসনে নিসার আহমেদ, সাংসদ নাদীমূল হক, প্রফেসর ড. রাফাত, আহমদ হাসান ইমরান প্রমুখ।

ইংরেজি বিভাগে স্কুল পর্যায়ে প্রথম হন অগাস্টিনা ডে স্কুলের শাহনীলা ফায়সাল ও পৃথ্বিজিৎ ডন। কলেজ পর্যায়ে প্রথম হন আলিগড় মুসলিম বিশ্বাবিদ্যালয়ের সুনাবর সাহীদ ও বুসরা রহমান। উর্দু বিভাগে স্কুল পর্যায়ে প্রথম হন সাইফি গোল্ডেন জুবিলি স্কুলের মুহাম্মদ শাহযেব খান ও মুহাম্মদ নাবীল। কলেজ পর্যায়ে প্রথম হন বিবিএমকেইউ বিশ্ববিদ্যালয়ের সব নাজ ও মুহাম্মদ আফতাব। বাংলা বিভাগে স্কুল পর্যায়ে প্রথম হয়েছেন সেন্ট অগাস্টাইন ডে স্কুলের ট্রিভ পল– আম্বিসা মণ্ডল। কলেজ পর্যায়ে প্রথম হন রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের মিজাউর দফাদার এবং ফ্রন্টপেজ কলেজ অফ এডুকেশনের জাকির গায়েন।
পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অনেক বিগদ্ধ ব্যক্তিত্ব উপস্থিত ছিলেন।