কলকাতাMonday, 20 December 2021
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

হচ্ছে না পুনর্নির্বাচন, মানুষ অবাধে ভোট দিয়েছেন: নির্বাচন কমিশন

mtik
December 20, 2021 12:58 pm
Link Copied!

পুবের কলম প্রতিবেদক: রবিবার অনুষ্ঠিত হয়েছে কলকাতার পুরভোট। তাতে মানুষ অবাধে ভোট দিতে পারেননি, ব্যাপক ছাপ্পা হয়েছে। এমনই অভিযোগ তুলেছিল বিরোধীরা। তবে সোমবার সেই অভিযোগ খারিজ করে দিল রাজ্য নির্বাচন কমিশন। এদিন কমিশনের তরফ জানানো হয়েছে, মানুষ অবাধে ভোট দিয়েছেন। দু-একটি বিক্ষিপ্ত ঘটনা ছাড়া ভোট ছিল শান্তিপূর্ণ। তাই পুনর্নির্বাচনের কোনও প্রয়োজনীয়তা নেই।
যদিও পুনর্নির্বাচনের দাবিতে হাইকোর্টের দ্বারস্থ হয়েছে বিজেপি ও সিপিএম। জানা গিয়েছে, এদিন প্রধান বিচারপতি মামলা গ্রহণ করেছেন। আগামী ২৩ ডিসেম্বর মামলার পরবর্তী শুনানির দিন ঠিক হয়েছে।

কলকাতা পুরভোটে বেলাগাম সন্ত্রাসের অভিযোগ তুলে  ১৪৪টি আসনেই পুনর্নির্বাচনের দাবি তোলে বিজেপি। বামেরাও ১৬টি আসনে ও কংগ্রেস ৪৫টি আসনেই কংগ্রেস পুনর্নির্বাচনের দাবি করে। বিরোধীদের যুক্তি খারিজ করে এদিন রাজ্য নির্বাচন কমিশনের তরফ থেকে স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হল কোনও পুনর্নির্বাচন হবে না। কমিশন আগেই জানিয়েছিল কোথাও ভোট বন্ধ হয়নি। সব জায়গায় সিসি ক্যামেরা সচল ছিল। তাই পুনর্নির্বাচনের কোনও প্রয়োজনীতা নেই।

বিজেপির তরফে সুপ্রিমকোর্ট ও কলকাতা হাইকোর্টে মামলা করা হয়েছিল। অবাধ ও শান্তিপূর্ণ ভোট করাতে কেন্দ্রীয় বাহিনী চেয়েছিল গেরুয়া শিবির। প্রথম সিঙ্গেল এবং পরে ডিভিশন বেঞ্চেও বিজেপির সেই মামলা খারিজ হয়ে যায়। রাজ্য পুলিশের নজরদারিতেই রবিবার কলকাতা পুরনিগমের ১৪৪টি ওয়ার্ডে ভোটগ্রহণ পর্ব মেটে। বিরোধীরা অভিযোগ করেছে, কলকাতার পুরভোট মোটেও শান্তিপূর্ণ ছিল না। যদিও সোমবার বিরোধীদের দাবি খারিজ করে দেয় রাজ্য নির্বাচন কমিশন।