কলকাতাSaturday, 18 December 2021
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

করোনা আক্রান্তদের জন্য ‘স্পেশাল’ ভোটদানের ব্যবস্থা কমিশনের

mtik
December 18, 2021 8:13 pm
Link Copied!

পুবের কলম প্রতিবেদকঃ বিধানসভা নির্বাচনের পর পুর নির্বাচনেও ভোট দিতে পারবেন করোনা আক্রান্তরা। করোনা আক্রান্ত কোনও ভোটার যাতে নির্বিঘ্নে ভোট দিতে পারেন, তার জন্য পর্যাপ্ত ব্যবস্থা রাখা হয়েছে। যেহেতু করোনার আবহেই ভোটগ্রহণ– সেহেতু সতর্ক থাকছে কমিশনও।
বিশেষ করে রাজ্যের বিভিন্ন জেলার তুলনায় কলকাতায় দৈনিক সংক্রমণ অনেকটাই বেশি। সেখানে সুষ্ঠুভাবে বিধিনিষেধ মেনে ভোট করানোটাও একটা চ্যালেঞ্জ। এর মধ্যে অত্যন্ত তাৎপর্যপূর্ণ কোভিড পজিটিভ রোগীদের ভোটদানের বিষয়টি।

জানা গিয়েছে– ১৭ ডিসেম্বর পর্যন্ত কলকাতায় কতজন করোনা পজিটিভ রোগী আছে তার একটি তালিকা তৈরি করে নির্বাচন কমিশন।
নির্বাচন কমিশন সূত্রে খবর– সেই তালিকা অনুযায়ী কলকাতায় করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ১৬৩ জন। এর মধ্যে ৯৬ জন রোগী ভোট দানের ইচ্ছা প্রকাশ করেছেন। এই ৬০ শতাংশ নাগরিক যাতে সফলভাবে তাঁদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করতে পারে তার জন্য ব্যবস্থা করেছে কমিশন।

স্বাস্থ্য দফতরের বৈঠকে স্থির হয়– কোভিড আক্রান্তদের জন্য বিশেষ ব্যবস্থা থাকছে। আজ প্রত্যেক বোরোতে তিনটি করে অ্যাম্বুল্যান্স থাকছে। সেই অ্যাম্বুল্যান্স করেই ভোট গ্রহণের শেষ এক ঘণ্টায় করোনা আক্রান্তদের বুথে নিয়ে যাওয়া হবে। ভোট দেওয়ার পর স্যানিটাইজ করা হবে বুথটি। এছাড়া কোভিড প্রোটোকল মাথায় রেখে প্রতিটি বুথে মাস্ক– হ্যান্ড স্যানিটাইজার– শরীরের তাপমাত্রামাপক যন্ত্র অত্যাবশ্যক হয়েছে।

 

উল্লেখ্য, আজ ভোট গ্রহণ হবে কলকাতার ১৪৪ টি ওয়ার্ডে। সুস্থভাবে ভোট সম্পন্ন করতে বদ্ধপরিকর নির্বাচন কমিশন। এর মধ্যে গুরুত্ব দেওয়া হয়েছে স্বাস্থ্যবিধি মেনে করোনা আক্রান্তদের ভোট দানের বিষয়টি। প্রসঙ্গত– বিধানসভা নির্বাচনে দক্ষিণ ২৪ পরগনার গোসাবার এক কোভিড আক্রান্তকে ভোট দানের ব্যবস্থা করে দেয় স্বাস্থ্য দফতর। কোভিড বিধি মেনে পিপিই কিট পরে ভোটগ্রহণ কেন্দ্রে এসে নিজের গণতান্ত্রিক আধিকার প্রয়োগ করেন তিনি। রাধানগরের তারানগর গ্রাম পঞ্চায়েতের ৯৬ নম্বর বুথে ভোট দেন। দক্ষিণ ২৪ পরগনা জেলায় প্রথম কোনও কোভিড আক্রান্তের ভোটাধিকার প্রয়োগের বন্দোবস্ত করে নজির গড়ে গোসাবা।