কলকাতাTuesday, 14 December 2021
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

আজ মরশুমের শীতলতম দিন, রয়েছে কুয়াশার সতর্কতা

mtik
December 14, 2021 8:35 pm
Link Copied!

পুবের কলম প্রতিবেদকঃ অবশেষে শীত প্রবেশ করেছে রাজ্যে। মঙ্গলবার ছিল মরশুমের শীতলতম দিন। অব্যাহত রইল পারদ পতন। মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়েü  ১ ডিগ্রি নিচে। গত দু’দিন সর্বনিম্ন তাপমাত্রা ছিল যথাক্রমে ১৫.১ ডিগ্রি ও ১৮.২ ডিগ্রি সেলসিয়াস। কিছু জেলায় পারদ নেমেছে ১২ ডিগ্রি সেলসিয়াসের নীচে। আগামী দু’দিন কুয়াশার সর্তকতা রয়েছে। পশ্চিমী ঝঞ্ঝা কাটলেই পৌষের শুরুতে জাঁকিয়ে  শীতের সম্ভাবনা।

 

আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয়  অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় মঙ্গলবার জানান– ‘আগামী কযেüকদিন ১৪ ডিগ্রির আশপাশেই থাকবে কলকাতার তাপমাত্রা। জেলার তাপমাত্রা আরও ২ ডিগ্রি কম থাকবে। শীতের এই স্পেল আরও তিন চার দিন থাকবে। উত্তুরে হাওয়া বইবে। শীতল ও শুষ্ক বাতাস বইবে। তাপমাত্রা স্বাভাবিকের নিচে থাকার সম্ভাবনা।’  মঙ্গলবার উত্তরবঙ্গে ও আসানসোলে তাপমাত্রা ১৩.৩ ডিগ্রি– দার্জিলিঙে ৫.৩ ডিগ্রি– কালিম্পঙে ১০ ডিগ্রি–  কৃষ্ণনগরে ১৩ ডিগ্রি–  পুরুলিয়াতে ১১.৭ ডিগ্রি ও শিলিগুড়িতে ১০.২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯৫ শতাংশ।

 

আবহাওয়াবিদরা বলছেন– আর কোনও রকম ঝঞ্ঝা না দেখা গেলে আগামী কয়েকদিন রাজ্যে স্বস্তিদায়ক আবহাওয়া থাকবে। রোদ ঝলমলে থাকবে আকাশ। পরিষ্কার আকাশ ও উত্তরে হাওয়ার প্রভাবে শীতের আমেজ বজায়ü  থাকবে আগামী কযেüকদিন। নামতে থাকবে তাপমাত্রা। কলকাতা সহ দক্ষিণবঙ্গে মূলত পরিষ্কার আকাশ থাকবে। উত্তরবঙ্গের জেলায়  শীতের আমেজ ক্রমশ বাড়বে। শুষ্ক আবহাওয়া উত্তরবঙ্গেও। আগামী কযেüকদিন তাপমাত্রার তারতম্যে জলীযüবাষ্প থাকায়  কুয়াশা হতে পারে। উত্তরবঙ্গের জেলাগুলিতে কুয়াশার সম্ভাবনা বেশি।

সপ্তাহের শেষে শৈত্যপ্রবাহের সর্তকতা রয়েছে রাজধানী দিল্লি সহ চন্ডিগড়– হরিয়ানা–  পঞ্জাব সহ উত্তর-পশ্চিম ভারতের বিভিন্ন রাজ্যে।