কলকাতাTuesday, 14 December 2021
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

প্যানেল বহির্ভূত নিয়োগ, স্কুল সার্ভিস কমিশন ও রাজ্যের কাছে হলফনামা তলব হাইকোর্টের

mtik
December 14, 2021 7:33 pm
Link Copied!

পুবের কলম প্রতিবেদকঃ স্কুল সার্ভিস কমিশনের নিয়োগ ঘিরে দুর্নীতির অভিযোগ উঠেছিল। মূলত গ্রুপ ডি নিয়োগ নিয়ে প্রথমে মামলা হয়। এরই মধ্যে গ্রুপ সি নিয়েও একই অভিযোগ ওঠে। অভিযোগ, প্যানেলের মেয়াদ ফুরিয়ে যাওয়ার পরও অবৈধভাবে নিয়োগ হয়েছে। গ্রুপ সি নিয়োগের মামলায় প্রায় ৩৫০ জনের বেতন বন্ধ করার নির্দেশও দিয়েছিল কলকাতা হাইকোর্ট। এবার সেই মামলায় স্কুল সার্ভিস কমিশনকে নতুন করে হলফনামা দিতে বলল আদালত।

 

মঙ্গলবার কলকাতা হাইকোর্টে মধ্যশিক্ষা পর্ষদ জানিয়েছে,  এসএসসির থেকে পাওয়া সুপারিশপত্র পেয়েই তারা নিয়োগ করেছিল। যদিও স্কুল সার্ভিস কমিশন আগে তা অস্বীকার করে। এদিন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চে ছিল সেই মামলার শুনানি। এদিন কলকাতা হাইকোর্ট এক পর্যবেক্ষণে জানিয়েছে, পর্ষদের হলফনামা থেকেই এই নিয়োগ প্রশ্নের মুখে পড়ে। রাজ্য সরকারের দুই সংস্থার দুই রকম তথ্য নিয়ে প্রশ্ন উঠেছে।

 

মধ্যশিক্ষা পর্ষদের দাবি, স্কুল সার্ভিস কমিশনের সুপারিশেই ওই ৩৫০ জনের চাকরি হয়েছে। কিন্তু কমিশন বলেছে তারা সুপারিশ করেনি। গ্রুপ ডির ক্ষেত্রেও একই ছবি সামনে এসেছিল। তাই নতুন করে স্কুল সার্ভিস কমিশনের কাছে হলফনামা চাইল আদালত।

 

এ দিন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় স্কুল সার্ভিস কমিশনকে ফের হলফনামা দেওয়ার নির্দেশ দিয়েছেন। কমিশনকে জানাতে হবে, গ্রুপ সিতে কতগুলি শূন্যপদ ছিল, কত জনকে নিয়োগ করা হয়েছে, এখনও কত জনের নাম প্যানেলে রয়েছে।

 

পাশাপাশি রাজ্য সরকারকে হলফনামা দিয়ে জানাতে হবে জেলা স্কুল পরিদর্শকদের কাছে এইসব সুপারিশপত্রের প্রতিলিপি কাদের কাছ থেকে গিয়েছে। আগামী ২৩ ডিসেম্বর এই মামলার পরবর্তী শুনানি হবে বলে জানা গিয়েছে।