কলকাতাThursday, 3 October 2024
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ
আজকের সর্বশেষ সবখবর

ভুয়ো এসবিআই শাখা বিজেপিশাসিত ছত্তিশগড়ে

mtik
October 3, 2024 6:30 pm
Link Copied!

রায়পুর, ৩ অক্টোবর:  জাল নথি, জাল টাকা—এ সব তো শোনাই যায়। কিন্তু জাল ব্যাঙ্ক? ছত্তিশগড়ের ছাপোরাতে এ বার সেটাও হয়েছে। বিজেপি শাসনে ব্যাঙ্ক দুর্নীতি হামেশাই ঘটছে। এসবিআই-এর একটি আস্ত ভুয়ো শাখাই খুলে বসা হয়েছিল ছাপোরায়। লোকলস্কর নিয়োগ করে ব্যাঙ্ক চালানোও হচ্ছিল। গচ্চা যাচ্ছিল মানুষের লাখ লাখ টাকা।

দশ দিন ধরে চলেছে এই ব্যাঙ্ক-ব্যবসা। তার পর পাশের একটি শাখার ম্যানেজারের সন্দেহ হওয়ায় তিনি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে খবর দেন। তার পর বেরিয়ে পড়ে জাল-জুয়াচুরির এই কারবার। দেশের অন্যতম সেরা ব্যাঙ্ক এসবিআই। সাধারণ মানুষকে ভরসা জোগায় এই ব্যাঙ্ক। তবে বিজেপিশাসিত ছত্তিশগড়ের শক্তি জেলার ছাপোরাতে এবার দেখা গেল ভুয়ো এসবিআই ব্যাঙ্কের শাখা। একটি দোকান ভাড়া করে সেখানে এসবিআই ব্যাঙ্কের ব্যানার লাগিয়ে দেদার চলছিল ব্যাঙ্কের কাজ।

সেখানকার অতিরিক্ত পুলিশ সুপার জানিয়েছেন যেখানে এই ব্যাঙ্কের শাখা চলছিল সেখান থেকে ঢিলছোড়া দূরত্বে রয়েছে মালখাড়ুদা থানা। তবে কেন পুলিশ এতদিন কিছু বুঝতে পারল না।  কিছুদিন ধরে স্থানীয় বাসিন্দাদের ব্যাঙ্কের কাজে সন্দেহ হয়। তারা এসবিআইয়ের প্রধান দফতরে অভিযোগ জানান।

সেখান থেকে কর্তারা এসে দেখেন এটি একটি ভুয়ো শাখা। খবর যায় পুলিশে। তারা এসে সেখান থেকে সমস্ত কম্পিউটার, কাগজপত্র সিল করে দেয়। সেখানে পাঁচজন কাজ করছিলেন। জেরায় তারা জানিয়েছে তাদের সেখানে চাকরি দেওয়া হয়েছিল। অভিযোগের ভিত্তিতে শুরু হয়েছে তদন্ত। পুলিশ খতিয়ে দেখছে সেখানে কত মানুষ নিজেদের টাকা রেখেছিল। এই ধরনের একটি ঘটনা ২০২০ সালে হয়েছিল তামিলনাড়ুতে। সেখানেও ভুয়ো ব্যাঙ্কের শাখা খোলার জন্য বেশ কয়েকজনকে গ্রেফতার করা হয়েছিল।