কলকাতাSunday, 21 November 2021
  1. আজকের শিরোনাম
  2. ইতিহাস-ঐতিহ্য
  3. ক্রাইম
  4. খেলা
  5. জেলা
  6. দেশ
  7. ধর্ম ও দর্শন
  8. পর্যটন
  9. ফোটো গ্যালারি
  10. বিজ্ঞান ও প্রযুক্তি
  11. বিজ্ঞান-প্রযুক্তি
  12. বিনোদন
  13. বিশ্ব-জাহান
  14. ব্লগ
  15. ভ্রমণ

স্কুলেও জোড়-বিজোড়? মধ্যশিক্ষা পর্ষদের বিজ্ঞপ্তি অনুযায়ী দেখে নিন কোন ক্লাস কোন দিনে

mtik
November 21, 2021 7:23 pm
Link Copied!

পুবের কলম ওয়েবডেস্ক : এ বার সপ্তাহের প্রত্যেক দিন নয়, বার ভাগ করে ক্লাসের সিদ্ধান্ত নিল পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করেছে তারা। সেখানে বলা হয়েছে দশম, দ্বাদশ শ্রেণির ক্লাস হবে সোম, বুধ এবং শুক্রবার। নবম ও একাদশ শ্রেণির ক্লাস হবে মঙ্গল এবং বৃহস্পতিবার। শনিবার কোনও ক্লাস হবে না।শনিবার ক্লাস বন্ধ থাকলেও স্কুলের জন্য বেশ কিছু কাজ থাকছে। স্কুলে প্রত্যেক শনিবার ফিডব্যাক সেসন, সচেতনতা কর্মসূচি এবং অভিভাবকদের জন্য ওরিয়েন্টেশনের ব্যবস্থা করতে হবে।

গত ১৬ নভেম্বর রাজ্যে নবম থেকে দ্বাদশ শ্রেণির স্কুল শুরু হয়েছে৷ করোনা বিধি মেনে নবম থেকে একাদশ শ্রেণির ক্লাস সকাল ১০.৩০টা থেকে বিকেল ৩.৩০টা পর্যন্ত ক্লাস হচ্ছিল৷ আর দ্বাদশ শ্রেণির ক্লাস সকাল ১১ টা থেকে বিকেল ৪.৩০ মিনিট পর্যন্ত হচ্ছিল৷ কিন্ত, এ দিনের নির্দেশিকায় তা বদল করে নবম থেকে দ্বাদশ শ্রেণির ক্লাস একই সময়ে করে দেওয়া হল৷

এক দিকে চলছে অফলাইন ক্লাস, সেই সঙ্গে আবার পঞ্চম থেকে অষ্টম শ্রেণির অনলাইন ক্লাস চলছে। ফলে তৈরি হয়েছে আর এক সমস্যা। অফলাইন, অনলাইনে ক্লাস, দুটির পদ্ধতি আলাদা। তাই অসুবিধায় পড়তে হচ্ছে তাঁদের।

এতদিন পর্যন্ত সাড়ে ৯ টায় স্কুলে ঢুকতে হচ্ছিল। যে সব শিক্ষক- শিক্ষিকারা দূরে থাকেন, তাঁদের রীতিমতো অসুবিধা হচ্ছিল। পাশাপাশি এতদিন স্কুল বন্ধ থাকায় আপাতত ক্যান্টিন চালু হয়নি অনেক স্কুলে। ফলে প্রত্যন্ত অঞ্চলের স্কুলের শিক্ষকদের অসুবিধা হচ্ছে।

ক্লাসের সময়সীমাতেও কিছু পরিবর্তন আনা হয়েছে। সকালে ১০টা ৫০ মিনিটে ক্লাস শুরু হবে। চলবে বিকেল সাড়ে ৪টে পর্যন্ত। দার্জিলিং এবং কালিম্পঙে ক্লাসের সময়সীমা সমতলের মতো হবে না। সেখানে ক্লাস শুরু হবে সকাল সাড়ে ৯টায়। স্কুল ছুটি হবে দুপুর ৩টেয়।